জাতীয়

বিশ্ববিদ্যালয়ের আপত্তি সত্ত্বেও নরেন্দ্র মোদিকে নিয়ে বিতর্কিত তথ্যচিত্র দেখাবেন মুম্বই TISS এর পড়ুয়ারা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Narendra Modi BBC Documentary : বিশ্ববিদ্যালয়ের আপত্তি সত্ত্বেও নরেন্দ্র মোদিকে নিয়ে বিতর্কিত তথ্যচিত্র দেখাবেন মুম্বই TISS এর পড়ুয়ারা - West Bengal News 24

জেএনইউ, দিল্লি, যাদবপুরের পর মুম্বইয়ের টিস! বিবিসির তথ্যচিত্র ‘ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন’-এর প্রদর্শনী ঘিরে উত্তপ্ত হয়েছে দিল্লি, জেএনইউ, জামিয়ামিলিয়া সহ দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়। এবার কর্তৃপক্ষের আপত্তি সত্ত্বেও এই ‘বিতর্কিত’ তথ্যচিত্র দেখানোর সিদ্ধান্ত নিয়েছেন মুম্বইয়ের ‘টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্স এর পড়ুয়াদের একাংশ। শনিবার এই তথ্যচিত্র দেখানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

নরেন্দ্র মোদীর (Narendra Modi) মুখ্যমন্ত্রিত্বের জমানায় গুজরাতের হিংসা নিয়ে তৈরি এই তথ্যচিত্র ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। এই তথ্যচিত্রটি ‘একপেশে’ বলে সরব হয়েছে বিজেপি (BJP)। যদিও বিবিসি দাবি করেছে, যথেষ্ট গবেষণা করে তথ্যচিত্রটি তৈরি করা হয়েছে। মোদীকে নিয়ে ওই তথ্যচিত্রের লিঙ্ক সমাজমাধ্যম থেকে তুলে নেওয়ার জন্য টুইটার (Twitter) ও ইউটিউবকে (Youtube) নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government)।

মোদী সরকারের এই পদক্ষেপকে ‘সেন্সরশিপ’ আখ্যা দিয়েছে বিরোধীরা। এ নিয়ে রাজনৈতিক চাপান-উতোরের মধ্যেই দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এই তথ্যচিত্রের প্রদর্শন ঘিরে উত্তেজনা ছড়িয়েছে। এই আবহে বিবিসির তথ্যচিত্র প্রদর্শনীর সিদ্ধান্ত নিল মুম্বইয়ের ওই শিক্ষা প্রতিষ্ঠান।

শুক্রবার টিআইএসএসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানে পঠনপাঠনের পরিবেশ এবং শান্তি বিঘ্নিত হতে পারে, সে কারণে তথ্যচিত্রের প্রদর্শনীতে অনুমতি দেওয়া হয়নি। অনুমতি না দেওয়া সত্ত্বেও পড়ুয়ারা যদি প্রদর্শন নিয়ে কোনও পদক্ষেপ করেন, তা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের (University Authority) এই সিদ্ধান্তের বিরোধিতা করে শুক্রবার বিকেলে জমায়েত করেন পড়ুয়ারা। কর্তৃপক্ষের সায় না থাকলেও শনিবার এই তথ্যচিত্রের প্রদর্শনীর সিদ্ধান্ত নিয়েছে ‘প্রোগ্রেসিভ স্টুডেন্টস ফোরাম’ (পিএসএফ)।

দেশের বিভিন্ন প্রান্তের মতো কলকাতার দুই নামী শিক্ষা প্রতিষ্ঠানেও এই তথ্যচিত্রের প্রদর্শন করা হয়েছে। বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে (Jadavpur University) দেখানো হয় ওই তথ্যচিত্রটি। তবে প্রদর্শনী ঘিরে কোনও গোলমাল হয়নি। কিন্তু শুক্রবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে (Presidency University) ছবির প্রদর্শনী ঘিরে উত্তেজনা ছড়ায়। সেখানে তথ্যচিত্রটি দেখানোর ব্যবস্থা করেন এসএফআই সমর্থকরা। আধ ঘণ্টা বাদেই হঠাৎ বিদ্যুৎ চলে যায় প্রদর্শনী কক্ষে। এ জন্য কর্তৃপক্ষকেই দায়ী করেন ছাত্র-ছাত্রীরা। কিছু ক্ষণের মধ্যে বিদ্যুৎ সংযোগ ফিরে এলে আবার শুরু হয় ছবি দেখানো।

আরও পড়ুন ::

Back to top button