জাতীয়

সংসদে বাজেট অধিবেশন শুরুর আগে সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় সরকার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

সংসদে বাজেট অধিবেশন শুরুর আগে সর্বদলীয় বৈঠকে কেন্দ্রীয় সরকার

মঙ্গলবার থেকে সংসদের বাজেট অধিবেশন শুরুর আগে সোমবার সর্বদলীয় বৈঠক ডেকেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। সংসদ ভবন চত্বরে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, কেন্দ্রীয় মন্ত্রীরা এবং সংসদের উভয় কক্ষের বিভিন্ন দলের নেতারা।

এবারের বাজেট অধিবেশন হবে দুই ভাগে। ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Home Minister) নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। এই কেন্দ্রীয় বাজেট ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে সম্ভবত শেষ পূর্ণাঙ্গ বাজেট। সর্বদলীয় বৈঠকে (All Party Meeting) বাজেট অধিবেশন চলাকালীন সংসদের উভয় কক্ষের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সরকার সব রাজনৈতিক দলের সহযোগিতা চাইতে পারে।

আগামী ৩১ জানুয়ারি থেকে সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (President Droupadi Murmu) ভাষণের মধ্য দিয়ে সেন্ট্রাল হলে (Central Hall) সকাল ১১টায় বাজেট অধিবেশন শুরু হবে। বাজেট অধিবেশনের প্রথম দিনে উভয় কক্ষে অর্থনৈতিক সমীক্ষাও পেশ করা হবে।

বাজেট অধিবেশন ৬৬ দিনে মোট ২৭টি অধিবেশন হবে। বাজেট অধিবেশনের প্রথম পর্ব চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। ১৪ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত ছুটি থাকবে। এই সময়ে সংশ্লিষ্ট দফতরগুলির সংসদীয় স্থায়ী কমিটি অনুদানের দাবিগুলি পরীক্ষা এবং সেই ভিত্তিতে প্রতিবেদন তৈরি করবে। বাজেট (Budget) অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হবে ১৩ মার্চ থেকে এবং চলবে ৬ এপ্রিল পর্যন্ত।

আরও পড়ুন ::

Back to top button