জাতীয়

‘অমূল্য রতন’- ই বটে, লিথিয়ামের খনির সন্ধানে বদলে যাবে দেশের ভবিষ্যৎ! প্রভাব নাগরিক জীবনেও

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

‘অমূল্য রতন’- ই বটে, লিথিয়ামের খনির সন্ধানে বদলে যাবে দেশের ভবিষ্যৎ! প্রভাব নাগরিক জীবনেও

জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার সালাল-হাইমানা এলাকায় লিথিয়ামের ভান্ডারের হদিস পাওয়া গিয়েছে। জম্মু ও কাশ্মীরের (Jambu & Kashmir) রিয়াসি জেলার সালাল-হাইমানা এলাকায় লিথিয়ামের ভান্ডারের হদিস পেয়েছে জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। প্রথম বার লিথিয়ামের সন্ধান পাওয়া গিয়েছে দেশে। তা-ও আবার কম পরিমাণ নয়। ৫৯ লক্ষ টন লিথিয়াম পাওয়া গিয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় খনিজ মন্ত্রক।

জম্মু ও কাশ্মীরের (Jambu & Kashmir) অন্যতম প্রাচীন শহর রিয়াসি। যা জম্মু ডিভিশনের অন্তর্গত। ছবির মত সুন্দর এই জনপদ জম্মু থেকে ৬৪ কিলোমিটার দূরে। এই জেলাতেই রয়েছে বৈষ্ণো দেবী , শিব খোরির মতো তীর্থস্থান।

এবার সেই তালিকায় জুড়ল দেশের প্রথম লিথিয়ামের ভান্ডারের নাম। যার জন্য এ যাবৎ কাল অন্য দেশের উপর হাঁ করে বসে থাকতে হত, এ বার সেই সম্পদ মিলল ভারতেই।

‘অমূল্য রতন’- ই বটে, লিথিয়ামের খনির সন্ধানে বদলে যাবে দেশের ভবিষ্যৎ! প্রভাব নাগরিক জীবনেও

অত্যাধুনিক প্রযুক্তির (Technology) দুনিয়ায় এক গুরুত্বপূর্ণ উপকরণ রিচার্জেবল ব্যাটারি। আরও অনেক কিছুর সঙ্গে যে ব্যাটারি তৈরিতে ব্যবহৃত হয় লিথিয়াম (Lythium)।

ভারতে লিথিয়াম খনির ভান্ডার খুঁজে পাওয়ায় এর দৌলতেই বদলে যেতে পারে দেশের ভবিষ্যৎ। আম-আদমির জীবনেও মিলতে পারে সুফল। সুলভ হতে পারে রিচার্জেবল ব্যাটারি।

স্মার্টফোন, ল্যাপটপে যে ধরনের রিচার্জেবল ব্যাটারি ব্যবহার করা হয়, তাতে অন্যতম প্রধান উপাদান হল লিথিয়াম (Lythium)। শুধু তাই নয়, বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রেও লিথিয়ামের ভূমিকা উল্লেখযোগ্য। দূষণ রুখতে দেশে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে জোর দিচ্ছে কেন্দ্র। এমন গাড়ির জন্য যে ব্যাটারির প্রয়োজন হয় , তা লিথিয়াম (Lythium) আয়ন ব্যাটারি।

ভারতে যেহেতু এত দিন লিথিয়াম পাওয়া যেত না , আমদানি করতে হত লিথিয়াম। যা খরচ সাপেক্ষ। এবার দেশেই যেহেতু বিপুল পরিমাণে লিথিয়ামের হদিস মিলল, তাতে ব্যাটারি তৈরির ব্যয় যেমন কমবে, তেমনই ‘আত্মনির্ভর’ হবে দেশ। অন্তত এমনটাই মনে করছে সরকার।

আরও পড়ুন ::

Back to top button