প্রযুক্তি

১৫ মিনিটের ফ্লাইটের সময় ৩টি উপগ্রহ বহন, SSLV-D2 এর দ্বিতীয় সংস্করণ সফল উৎক্ষেপণ ISRO’র

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

১৫ মিনিটের ফ্লাইটের সময় ৩টি উপগ্রহ বহন, SSLV-D2 এর দ্বিতীয় সংস্করণ সফল উৎক্ষেপণ ISRO’র

ইসরোর (ISRO) মুকুটে জুড়ল নতুন পালক। ইন্ডিয়ান স্পেস রিসার্চ এজেন্সি (ISRO) এদিন অন্ধ্রপ্রদেশের (Andhrapradesh) শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চ প্যাড স্যাটেলাইট SSLV-D2 এর দ্বিতীয় সংস্করণ সফল ভাবে উৎক্ষেপণ করেছে। এদিন সকাল ৯টা ১৮ মিনিটে এই উৎক্ষেপণ হয়। ISRO সূত্রে খবর , এই নতুন রকেটে SSLV-D2 ১৫ মিনিটের ফ্লাইটের সময় ৩টি উপগ্রহ বহন করেছে। SSLV দ্বিতীয় সংস্করণ সফল ভাবে উৎক্ষেপণ এবং তিনটি উপগ্রহ মহাকাশে সঠিক জায়গায় স্থাপন করেছে।

এই উপগ্রহগুলির মধ্যে রয়েছে ISRO-এর EOS-07, US-ভিত্তিক সংস্থা Antaris-এর Janus-1 এবং চেন্নাই (Chennai) ভিত্তিক মহাকাশ স্টার্টআপ SpaceKidz-এর AzaadiSAT-2 মহাকাশে ৪৫০ কিলোমিটার দূরত্বে স্থাপিত করেছে। ISRO জানিয়েছে , SSLV ‘লঞ্চ-অন-ডিমান্ড’ ভিত্তিতে পৃথিবীর নিম্ন কক্ষপথে ৫০০ কেজি পর্যন্ত স্যাটেলাইট বহন করে উৎক্ষেপণ করতে পারে।

রকেট SSLV-D2 খুব কম খরচে , অল্প সময়ে এবং একাধিক উপগ্রহ একই সঙ্গে কক্ষপথে উৎক্ষেপণ করতে সক্ষম। SSLV ৩৪ মিটার লম্বা, ২ মিটার ব্যাসের লঞ্চ ভেহিকেল। এর উৎক্ষেপণ ভর ১২০ টন। রকেটটি ২টি কঠিন প্রপোলেশন স্টেজ এবং ১টি বেগ টার্মিনাল মডিউল দিয়ে তৈরি করা হয়েছে। SSLV এর প্রথম পরীক্ষামূলক ফ্লাইটটি গত বছরের ৯ আগস্ট আংশিকভাবে ব্যর্থ হয়েছিল।

ISRO-এর মতে, এই পরীক্ষায় ব্যর্থতার তদন্ত করা হয়। সেখানে কিছু প্রযুক্তিগত ত্রুটি (Technical Fault) সামনে আসে। জানা গিয়েছিল , রকেটের Inertial Navigation System (INS) -এ সমস্যা তৈরি হয়েছিল। এর ফলে ফল্ট ডিটেকশন অ্যান্ড আইসোলেশন সফ্টওয়্যারের সেন্সরও প্রভাবিত হয়েছিল। তবে এদিন এই সমস্যা আর হয়নি।

আরও পড়ুন ::

Back to top button