রাজ্য

অ্যাডিনো ভাইরাস নিয়ে সতর্ক, এবার প্রশিক্ষণ দিতে চলেছে রাজ্য স্বাস্থ্য দফতর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Adeno Virus Outbreak : অ্যাডিনো ভাইরাস নিয়ে সতর্ক, এবার প্রশিক্ষণ দিতে চলেছে রাজ্য স্বাস্থ্য দফতর - West Bengal News 24

করোনা ভাইরাস সংক্রমণের সময়ে রাজ্য জুড়ে করোনা ভাইরাস নিয়ে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে জেলা হাসপাতালে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এবার একই রকম ভাবে শিশুদের শ্বাসকষ্ট জ্বর তথা অ্যাডিনো ভাইরাস (Adino Virous) নিয়েও এবার প্রশিক্ষণ দিতে চলেছে রাজ্য স্বাস্থ্য দফতর।

চিকিৎসকের পাশাপাশি যত স্বাস্থ্যকর্মী রয়েছেন সকলেই অ্যাডিনো ভাইরাস মোকাবিলার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। ম্যান পাওয়ার থেকে ভেন্টিলেটর সব প্রস্তুত রাখার নির্দেশ স্বাস্থ্য দফতরের (Department Of Health) । চিকিৎসকদের পক্ষ থেকে বর্তমানে শিশুদের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

পাঁচ বছরের উর্দ্ধের সকল শিশুদের ক্ষেত্রে মাস্ক (Musk) ব্যবহারের কথাও বলা হচ্ছে। প্রতি বছরের তুলনায় এই বছরে অ্যাডিনো ভাইরাসের প্রকোপ অনেকটাই বেশি। তাই যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, শনিবার রাতে বিসি রায় হাসপাতালে (BC Roy Child Hospital) অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক শিশুর। সোমবার সকালে মেডিক্যাল কলেজে মৃত্যু হয়েছে আরও এক শিশুর। সোমবার বি সি রায় হাসপাতালে মৃত্যু হয়েছে আরও এক শিশুর। যদিও এদের কারও শরীরেই অ্যাডিনো ভাইরাস পাওয়া যায়নি। এই সকলেরই মৃত্যু হয়েছে নিউমোনিয়াতে। তবে প্রত্যেকেরই জ্বর এবং প্রবল শ্বাসকষ্টজনিত সমস্যা ছিল।

আরও পড়ুন ::

Back to top button