জানা-অজানা

এমন কিছু গ্রহাণু রয়েছে, যেগুলি এই পৃথিবীতে এলে রাতারাতি বড়লোক হবে যে কেউ!

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এমন কিছু গ্রহাণু রয়েছে, যেগুলি এই পৃথিবীতে এলে রাতারাতি বড়লোক হবে যে কেউ!

গ্রহাণু (Asteroid ) শব্দটা শুনলেই যেন অনেকের ভ্রুকুঞ্চিত হয়। অনেকেই ভাবতে থাকেন, মহাকাশ থেকে আসা এমন এক বিরাট পাথরের চাঁই যা পৃথিবীতে পড়লে বড়সড় কিছু ঘটতে পারে। পৃথিবীতে একদিন তো গ্রহাণু নেমে আসার ফলেই ডাইনোসররা নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল।

গ্রহাণু (Asteroid ) সম্পর্কে মানুষের ধারণাটাই এমন যে, কেউ ভাবতে পারেন না এই স্পেস রক মানবজাতির ভালও করতে পারে। তবে কিছু এমন গ্রহাণু রয়েছে, যেগুলি এই পৃথিবীতে এলে আমরা রাতারাতি বড়লোক হয়ে যেতে পারি। মঙ্গল ও বৃহস্পতির মাঝে তেমনই একটি বিরাট ধাতব গ্রহাণু রয়েছে, যার নাম 16 Psyche।

আরও পড়ুন :: বাড়ির প্রতিটি বস্তুর বিশেষ গুরুত্ব, জেনে নেওয়া যাক বাস্তু মতে দৈনন্দিন জীবনে ব্যবহৃত বৈদ্যুতিন পণ্যগুলি রাখার উপযুক্ত দিক কোনটি

Nasa’র তরফে বলা হয়েছে, মহাকাশের (Galaxy) গ্রহাণু বেল্টের সবচেয়ে কৌতূহলী গ্রহাণু (Asteroid ) গুলির মধ্যে একটি হল এই সাইকি। বিশাল ধাতু সমৃদ্ধ এই গ্রহাণুটি পৃথিবীর চেয়ে সূর্য থেকে প্রায় তিন গুণ দূরে অবস্থিত। এর গড় ব্যাস প্রায় 140 মাইল (226 কিলোমিটার) , চাঁদের ব্যাসের এক-ষোল ভাগ বা লস অ্যাঞ্জেলেস ও সান দিয়েগোর মধ্যে দূরত্বের প্রায় সমান।

মহাকাশ সংস্থাটি আরও উল্লেখ করেছে, Psyche একটি বিছিন্ন গ্রহের অংশ বিশেষ হতে পারে। একটি ছোট শহর বা ছোট দেশের আকারের হলেও অবাক হওয়ার কিছু থাকবে না। তবে এই গ্রহাণুটিকে একটি গ্রহের প্রথম বিল্ডিং ব্লক হিসেবেও দাবি করছেন গবেষকরা। যদি তা-ই হয়, তাহলে গ্রহাণু (Asteroid ) সাইকি পৃথিবীর মতোই অন্যান্য পার্থিব গ্রহগুলির অভ্যন্তরটি দেখতে পারে, যা সাধারণত ম্যান্টেল এবং ক্রাস্টের স্তরগুলির নিচে লুকানো থাকে।

Forbes-এর রিপোর্ট অনুযায়ী, 16 Psyche হল একটি 140 মাইল বা প্রায় 226 কিলোমিটার প্রশস্ত একটি গ্রহাণু, যার মধ্যে রয়েছে 10,000 কোয়াড্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের লোহা,নিকেল এবং সোনা রয়েছে। এখন বিজ্ঞানীরা এই গ্রহাণুটির সঙ্গে পৃথিবীর পৃথিবীর গঠনের তুলনা করার চেষ্টা করছেন। তার জন্য Nasa একটি Psyche Mission-এর প্ল্যানিংও করেছে, যে প্রোগ্রামে ধাতু সমৃদ্ধ এই গ্রহাণুটি নিয়ে রিসার্চ করে দেখবেন গবেষকরা। চলতি বছরেই প্রোগ্রামটি শুরু হতে পারে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন ::

Back to top button