ক্রিকেট

Inidian Primere League এর এমন কিছু রেকর্ড – যা অক্ষত আজও

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Records of IPL : Inidian Primere League এর এমন কিছু রেকর্ড – যা অক্ষত আজও - West Bengal News 24

গত ১৫ বছরের ইতিহাসে অনেক রেকর্ডের সাক্ষী থেকেছে ভারতের এই কোটিপতি লিগ। টি-২০ ক্রিকেটে ব্যাটারদের রেকর্ডের পাশাপাশি বোলারদেরও একাধিক রেকর্ড।

১) আইপিএলের (Inidian Primere League) উদ্বোধনী সংস্করণের ফাইনাল – ২০০৮ সালের আইপিএল ফাইনালে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। চেন্নাই সেই ম্যাচে ১৬৩ রান তোলে। দলের পাঁচ তারকা ব্যাট হাতে অবদান রেখেছিলেন। ১৬৪ রানের টার্গেট তাড়া করতে নেমে হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই দলেক। সেই ম্যাচে ৩ উইকেটে জেতে রাজস্থান। শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ছিল ১ রান। সেটি তুলে নিয়ে পিঙ্ক আর্মিকে প্রথম বার আইপিএল চ্যাম্পিয়ন বানান সোহেল তানভীর।

২) ক্রিস গেইলের (Criss Gyle) ৬৬ বলে ১৭৫* রান – আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ইনিংসটি এখনও রয়েছে ক্রিস গেইলের ঝুলিতে। ২০১৫ সালে পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে গেইলের খেলা ৬৬ বলে ১৭৫* রানের ইনিংসটি এখনও আইপিএল ইতিহাসের সর্বাধিক রান। এই রেকর্ড গড়ার পথে গেইল ১৭টি ছয় মেরেছিলেন।

৩) পোলার্ডের (Kiaron Polard) ক্যাচ মিসের হ্যাটট্রিক – আইপিএলের মতো টুর্নামেন্টে কোনও ম্যাচে ক্যাচ মিস মানেই সেই দলের জেতার সম্ভবনা কমে আসে। কোনও ক্রিকেটার এক বার ক্যাচ মিস করলে পরবর্তীতে তিনি অতিরিক্ত সতর্ক হয়ে যান। কখনও অতিরিক্ত সতর্কতার ফলে ক্যাচ আর মিস হয় না। কখনও আবার অতিরিক্ত সতর্কতার ফলে পর পর আরও ক্যাচ ফস্কাতে থাকেন ফিল্ডার। যেমনটা হয়েছিল ক্যারিবিয়ান তারকা কায়রন পোলার্ডের সঙ্গে। আইপিএলের এক ম্যাচে তিনি মাইক হাসির ক্যাচ পর পর তিন বার মিস করেছিলেন।

৪) রোহিত শর্মার (Rahit Sharma) হ্যাটট্রিক – ব্যাটার হলেও আইপিএলের ইতিহাসে হ্যাটট্রিকের তালিকায় নাম রয়েছে রোহিত শর্মার। ২০০৯ সালে ডেকান চার্জার্সে খেলার সময় রুদ্ধশ্বাস পরিস্থিতিতে এসে তিনি এই রেকর্ড গড়েছিলেন। মুম্বইয়ের সেই সময় ৩০ বলে ৪৫ রানের প্রয়োজন ছিল। রোহিতকে বল করতে পাঠিয়েছিলেন ওই সময় ডেকান চার্জার্সের অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট। রোহিতের হ্যাটট্রিকের তালিকায় ছিল অভিষেক নায়ার, হরভজন সিং ও জেপি ডুমিনির উইকেট।

৫) সবচেয়ে বেশি হ্যাটট্রিক – আইপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি হ্যাটট্রিক রয়েছে অমিত মিশ্রের ঝুলিতে। তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মোট ৩ বার হ্যাটট্রিক করেছেন।

৬) কুম্বলের (Anil Kumble) ৫ রানে ৫ উইকেট – আইপিএলের ইতিহাসে ৫ রান দিয়ে ৫ উইকেট নেওয়ার রেকর্ড খুব কমই রয়েছে। ভারতের কিংবদন্তি তারকা ক্রিকেটার অনিল কুম্বলে অতীতে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ৫ রানের বিনিময়ে ৫ উইকেট নিয়েছিলেন। তাঁর পারফরম্যান্সে ভর করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সেই ম্যাচে জিতেছিল।

কখনও চার-ছয়ের বন্যা, কখনও আবার কম বলে হাফসেঞ্চুরি থেকে সেঞ্চুরির রেকর্ড গড়ে চলেছেন ব্যাটাররা। বোলাররাও পিছিয়ে নেই কখনও হ্যাটট্রিক তো কখনও আবার চার উইকেট কিংবা ফাইফার নিচ্ছেন তাঁরা। এভাবেই আইপিএলের রেকর্ডঝাঁপি ভর্তি হচ্ছে।

আরও পড়ুন ::

Back to top button