জাতীয়

সাইকেলে গোটা ভারত ঘোরার ইচ্ছা নিয়ে এগিয়ে চলেছেন আশা

Mountaineer Asha Malviya: সাইকেলে গোটা ভারত ঘোরার ইচ্ছা নিয়ে এগিয়ে চলেছেন আশা - West Bengal News 24

রাস্তা জুড়ে তাঁর বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা, মহিলারা আজ অনেক সুরক্ষিত। মহিলাদের নিরাপত্তা দিতে পুলিশ প্রশাসন সদা প্রস্তুত। সেজন্য তিনি শুধু দিনের আলোয় নয়, রাতের অন্ধকারেও দীর্ঘ রাস্তা সাইকেল চালিয়ে যাচ্ছেন তিনি। তিনি আর কেউ নন মধ্যপ্রদেশের বাসিন্দা আশা মালব্য।

দেশের মহিলাদের নিরাপত্তা নিয়ে বার বার প্রশ্ন ওঠে। কিছু কিছু বিক্ষিপ্ত ঘটনা মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলতে বাধ্য করে। নিরাপত্তাহীনতার এই বাধাধরা চিন্তাভাবনা ভেঙে দিতে উদ্যোগ নিয়েছেন এক পর্বতারোহী সাইক্লিস্ট যুবতী।

যিনি একা সাইকেল নিয়ে গোটা ভারতবর্ষ ভ্রমণে বেরিয়েছেন। দীর্ঘ ২৫ হাজার কিলোমিটার রাস্তা তিনি অতিক্রম করবেন। এই যাত্রার লক্ষ্য বিশেষ বার্তা পৌঁছে দেওয়া। দেশের মহিলারা আজ অনেক সুরক্ষিত, এই বার্তা পৌঁছে দেওয়া নারী সমাজের কাছে।

তিনি নিজে একজন পর্বতারোহী। একজন সাইক্লিস্ট। একা একা ঘুরে বেড়ানো তাঁর স্বভাবেই রয়েছে। কিন্তু অনেক সময় তাকে নিজের নিরাপত্তার বিষয়ে প্রশ্ন শুনতে হয়েছে পরিবার, আত্মীয়, কাছের মানুষদের কাছে। সেজন্যই নিরাপত্তাহীনতার যে চিন্তা ভাবনা, তা দূর করার চিন্তা মাথায় আসে যুবতীর।

তার পরে তিনি বেরিয়ে পড়েছেন সাইকেল নিয়ে। ইতিমধ্যেই তিনি বেশ কয়েকটি রাজ্য অতিক্রম করে এসে পৌঁছেছেন পশ্চিম বর্ধমানের আসানসোলে। অতিক্রম করে ফেলেছেন এগারো হাজার কিলোমিটার রাস্তা। তবে এখনও বাকি রয়েছে অর্ধেকের বেশি পথ।

আরও পড়ুন ::

Back to top button