জাতীয়

দেশের সব রাজ্যেই চাকা গড়াচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের চাকা!

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Vande Bharat Express : দেশের সব রাজ্যেই চাকা গড়াচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের চাকা! - West Bengal News 24

এক এক করে দেশের সব রাজ্যেই চাকা গড়াচ্ছে বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) নিজে কখনও সশরীরে উপস্থিত থেকে বা ভার্চুয়ালি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেছেন। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে (Indian Technology) ভারতের মাটিতে তৈরি প্রথম সেমি হাই স্পিড ট্রেন হল এই বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)।

একাধিক রাজ্যে এর চাকা গড়ানো শুরু হতেই স্বাভাবিকভাবেই এই ট্রেনের চাহিদাও বাড়ছে। এর মধ্য়েই দেশে অন্তত পক্ষে ১২০ টি অ্যাডভান্সড বন্দে ভারত ট্রেন (Vande Bharat Express) তৈরির কাজ অগস্ট মাসের মধ্যেই শুরু করার পরিকল্পনা রয়েছে।

লাটুরের মারাঠাওয়াড়া রেলওয়ে কোচ ফ্যাক্টরিতেই এই ট্রেন তৈরি হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাওসাহেব দানভে। গত রবিবার কারখানা পরিদর্শনের পর কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী (Union Railway Minister) বলেন, কোচ তৈরির টেন্ডার প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং শিগগিরই এই চুক্তি চূড়ান্ত করা হবে।

দানভে বলেন, লাটুরে কোচ ফ্যাক্টরি স্থাপনের জন্য কেন্দ্র ৬০০ কোটি টাকা মঞ্জুর করেছে এবং যত তাড়াতাড়ি সম্ভব কারখানাটি চালু করার চেষ্টা চলছে। তিনি জানিয়েছেন , রাশিয়া এবং ইন্ডিয়ান রেল বিকাশ নিগম লিমিটেডের (আরভিএনএল) একটি কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি প্রক্রিয়া চলছে।

কোচ তৈরির কাজ অগাস্টের মধ্যে শুরু হবে বলে আশা করছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দেশে ৪০০ টি নতুন বন্দে ভারত ট্রেন চালু করার পরিকল্পনা ঘোষণা করেছেন এবং এর মধ্যে ১২০ টি লাটুরে তৈরি করা হবে। প্রয়োজনে এই কারখানায় আরও ৮০টি ট্রেন তৈরি করা হবে বলেও জানান কেন্দ্রীয় রেলমন্ত্রী।

আরও পড়ুন ::

Back to top button