মালদা

থ্যালাসেমিয়া দিবসে মালদা মেডিকেল কলেজে থ্যালাসেমিয়া রোগীদের নাচ গান ও আবৃত্তি পরিবেশন

থ্যালাসেমিয়া দিবসে মালদা মেডিকেল কলেজে থ্যালাসেমিয়া রোগীদের নাচ গান ও আবৃত্তি পরিবেশন

সোমবার ৮ মে, বিশ্ব থ্যালাসেমিয়া দিবস।থ্যালাসেমিয়া রক্তের এই রোগ চিকিত্‍সায় সম্পূর্ণ সেরে ওঠে না। তবে সারাজীবন চিকিত্‍সার মাধ্যমে ঠেকিয়ে রাখা যায়। থ্যালাসেমিয়া নিয়ে প্রয়োজন সচেতনতা। ১৯৯৪ সাল থেকে থ্যালাসেমিয়া ইন্টারন্যাশনাল ফেডারেশন ৮মে প্রথম বিশ্ব থ্যালাসেমিয়া দিবস পালন শুরু করে।

ওই সংগঠনের প্রতিষ্ঠাতা নিজেও থ্যালাসেমিয়া আক্রান্ত ছিলেন। তাঁর স্মরণে এবং বাকি থ্যালাসেমিয়া আক্রান্তদের স্মরণে এই দিনটি পালন করা শুরু করেন তিনি।

মালদা জেলাতেও সোমবার বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উদযাপন করা হল। সোমবার মালদা মেডিকেল কলেজ হাসপাতাল দিনটি উদযাপন করা হয়। মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালের থ্যালাসেমিয়া কন্ট্রোল ইউনিটের উদ্যোগে এবং মালদা ডিস্টিক্ট ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম ও লায়ন্স ক্লাব অফ মালদা গ্ৰেটারের সহযোগিতায় বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উদযাপন করা হল। এই মর্মে এদিন সকালে মালদা মেডিকেল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাংকের সামনে থ্যালাসেমিয়া সচেতনতামূলক একটি ট্যাবলোর উদ্বোধন করা হয়। এই সচেতনতা মূলক ট্যাবলো সারা জেলা পরিক্রমা করবে বলে জানা যায়।

তার পাশাপাশি থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীদের নিয়ে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান, ম্যাজিক শো ও আলোচনা সভার। উপস্থিত ছিলেন মালদা মেডিকেল কলেজ হাসপাতালের থ্যালাসেমিয়া কন্ট্রোল ইউনিটের কর্মকর্তারা, মালদা ডিস্ট্রিক্ট ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরামের সভাপতি উজ্জ্বল সাহা সহ মালদা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিত্‍সকরা। এ বিষয়ে মালদা ভলেন্টিয়ারী ব্লাড ডোনারস ফোরামের সভাপতি উজ্জ্বল সাহা বলেন, এদিন বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উপলক্ষে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের থ্যালাসেমিয়া কন্ট্রোল ইউনিটের উদ্যোগে মালদা ডিস্টিক্ট ভলান্টারি ব্লাড ডোনার্স ফোরাম ও লায়ন্স ক্লাব অফ মালদা গ্ৰেটারের সহযোগিতায় বিশ্ব থ্যালাসেমিয়া দিবস উদযাপন করা হল মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের ব্লাড ব্যাংকের সামনে।

এখানে সচেতনতার বার্তা নিয়ে একটি সেমিনারের আয়োজন করা হয় পাশাপাশি থ্যালাসেমিয়া আক্রান্ত রোগীদের কে নিয়ে কবিতা আবৃত্তি নাচ গান ইত্যাদি আয়োজন করা হয়। এদিন বিকেলে মালদাহের সমস্ত স্বেচ্ছাসেবী সংস্থা দের কে নিয়ে থ্যালাসেমিয়ার সচেতনতার বার্তা দেওয়ার জন্য একটি সেমিনারের আয়োজন করা হয়েছে মালদা ব্লাড ডোনার্স ফোরামের পক্ষ থেকে। পাশাপাশি এদিন সন্ধ্যায় মোমবাতি মিছিল করে রবীন্দ্র-মুর্তির পাদদেশ থেকে ফোয়ারা মোড়ে গিয়ে সেখানে একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button