মালদা

মালদায় শুরু হয়েছে ঔষধি আয়াপান চাষ, পরিদর্শনে জেলাশাসক

মালদায় শুরু হয়েছে ঔষধি আয়াপান চাষ, পরিদর্শনে জেলাশাসক

আয়াপানের উপকারিতা ও গুণাগুণ না জানার কারণে আয়াপান আজ আমাদের কাছে অচেনা আগাছায় পরিণত হয়েছে। এটি ছোট গুল্ম জাতীয় গাছ যা মাটির ওপর লতিয়ে বাড়ে। পাতা তেজপাতার মত নরম‌ ও শিরাগুলো খয়েরি লাল। করা যায়। মালদহের হবিবপুরে আয়াপান চাষ পরিদর্শন করলেন মালদা জেলাশাসক এবং সাথে ছিলেন হবিবপুর ফার্মার্স প্রডিউসার কোম্পানির কর্মকর্তারা।

মালদহের হবিবপুর ব্লকের বিভিন্ন জায়গায় চাষ হচ্ছে আয়াপান। এদিকে ফার্মার্স প্রডিউসার কোম্পানির তরফে করা হছে আয়াপান চাষ। হঠাত্‍ মালদার জেলাশাসক নীতির সিংহানিয়া হাজির হন সেখানে। জেলাশাসক হবিবপুর ব্লকের লাঙ্গনভাঙা মাঠে গিয়ে আয়াপান কি ভাবে চাষ হচ্ছে তা ঘুরে দেখেন।

এবিষয় ম্যানেজিং ডিরেক্টর আনন্দ মৃর্ধা বলেন, আয়াপান হচ্ছে একটি ঔষধি ভেষজ। যা বিভিন্ন রোগের চিকিত্‍সার ক্ষেত্রে ব্যবহৃত হয়। হবিবপুর ফার্মার্স প্রডিউসার কোম্পানির উদ্যোগে এবং সহযোগিতায় হবিপুরের বিস্তীর্ণ এলাকা জুড়ে চাষ করা হচ্ছে আয়াপান। সেই সমস্ত বিষয় জানতে হঠাত্‍ পরিদর্শন করেন জেলাশাসক এবং এই চাষের বিভিন্ন উপায় জানিয়েছে।

উপস্থিত ছিলেন জেলাশাসক নীতিন সিংহানিয়া, ওই কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর আনন্দ মৃধা, চেয়ারম্যান বিভূতিভূষণ মন্ডল, চিফ এক্সিকিউটিভ অফিসার অভিজিত্‍ দে এবং জৈব কৃষি বিশেষজ্ঞ অনিল সরকার। আগামীতে শুধু হবিবপুর নয় জেলার বিস্তীর্ণ ব্লক জুড়ে চাষ করা হবে আয়াপনা বলে আশা প্রকাশ করেন ওই কোম্পানির কর্মকর্তারা।

আরও পড়ুন ::

Back to top button