মালদা

আকাশছোঁয়া দাম, মালদার লিচু বলে দেদার বিক্রি হচ্ছে অপরিণত লিচু, অভিযোগ মালদার লিচু ব্যবসায়ীদের

আকাশছোঁয়া দাম, মালদার লিচু বলে দেদার বিক্রি হচ্ছে অপরিণত লিচু, অভিযোগ মালদার লিচু ব্যবসায়ীদের

মালদার লিচু বাজারে আসতে পারে মে মাসের শেষের দিকে। এখনও জেলাবাসীকে কিছুদিন অপেক্ষা করতে হবে। এরই মধ্যে বাইরের লিচুতে বাজার ছেয়ে গেছে। মালদার লিচু বলে বাজারে চালানো হচ্ছে। তুলনামূলক আকারে ছোট, অপরিণত বাইরের লিচুর আকাশছোঁয়া দাম।

এই মাসের শেষ সপ্তাহের দিকে এ জেলার লিচু বাজারে আসার সম্ভাবনা। তার আগেই দেদার বিক্রি হচ্ছে বাইরের লিচু। মালদা জেলায় দুই ধরনের লিচু উত্‍পাদন হয়ে থাকে। গুটি লিচু এবং বোম্বাই লিচু।

গুটি লিচু তুলনামূলক ছোট এবং আগে পাকতে শুরু করে। মালদার বাজারে পাওয়া বাইরের লিচু গুটি লিচুর থেকেও ছোট। এবার গোটা জেলা জুড়ে লিচুর ফলন কম। লিচুর মুকুল সেই অর্থে আসেনি।

গত বছর প্রায় ১৬ হাজার মেট্রিকটন লিচু উত্‍পান হয়েছে। এবার ৭-৮ হাজার মেট্রিকটন হতে পারে। উত্‍পাদন কম হলেও দাম বেশি পাওয়ার সম্ভাবনা চাষি থেকে ব্যবসায়ীদের। কিন্তু তার আগেই বাইরের লিচু যেভাবে থাবা বসিয়েছে তাতে উদ্বিগ্ন তাঁরা।

কালিয়াচকের এক চাষি সনাতন মণ্ডল জানান, ‘কালিয়াচকে লিচু উঠতে এখনও দিন ১৫ মতো অপেক্ষা করতে হবে। কিন্তু তার আগে দেখছি বাজারে লিচু চলে এসেছে। আকারেও ছোট এবং পাকা-কাচা মিলিয়ে গোছাকারে বিক্রি হচ্ছে। এই লিচুই বেশ দামে বিক্রি হচ্ছে।

আমরা আমাদের লিচুর দাম পাওয়া নিয়ে দুশ্চিন্তায় আছি। ‘ জেলা উদ্যানপালন দপ্তরের উপ অধিকর্তা সামন্ত লায়েক বলেন, ‘আমাদের জেলার লিচু ২৫ মে’র দিকে ওঠার কথা। শুরু হবে গুটি লিচু দিয়েই। এর কিছুদিন পর পরই বোম্বাই লিচু বাজারে চলে আসবে। এরই মধ্যে বাজারে লিচু চলে এসেছে। আমাদের অনুমান সেগুলি বাইরের লিচু হতে পারে। ‘

আরও পড়ুন ::

Back to top button