নদীয়া

আসাননগর মদনমোহন তর্কালঙ্কার কলেজে পরিবেশ সেমিনার

নিজস্ব সংবাদদাতা

আসাননগর মদনমোহন তর্কালঙ্কার কলেজে পরিবেশ সেমিনার

৫ জুন ২০২৩ (সোমবার) বিশ্ব পরিবেশ দিবসে পরিবেশের উপর একটি বিশেষ সেমিনারের আয়োজন করেছিল নদিয়া জেলার আসাননগর মদনমোহন তর্কালঙ্কার কলেজ। পরিবেশ বিষয়ে বলার জন্য প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নদিয়ার চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক দীপাঞ্জন দে।

আসাননগর কলেজ কর্তৃপক্ষ এই সেমিনার আয়োজনের মধ্যে দিয়ে ২০২৩ সালের পরিবেশ দিবস দিনটিকে বিশেষভাবে পালন করল। সেমিনারের পাশাপাশি ছিল বৃক্ষরোপণ কর্মসূচি ও কুইজ প্রতিযোগিতা। আসাননগর মদনমোহন তর্কালঙ্কার কলেজের সেমিনার কক্ষে পরিবেশ বিষয়ে এই আলোচনা সভা বসেছিল। সেমিনারের আয়োজক ছিল আসাননগর কলেজের এনএসএস ইউনিট, শারীরশিক্ষা বিভাগ এবং কলেজের আই কিউ এ সি। এই সেমিনার আয়োজনে সহযোগিতা করে কলেজের এলমনি এসোসিয়েশনের সদস্যরা।

আসাননগর মদনমোহন তর্কালঙ্কার কলেজের প্রিন্সিপাল অশোক কুমার দাস সেমিনারে স্বাগত ভাষণ রাখেন। কলেজের এলমনি এসোসিয়েশনের প্রতিনিধিরাও সেমিনারে অংশগ্রহণ করে। পরিবেশ বিষয়ে বলার জন্য এদিন আসাননগর কলেজে আগত প্রধান বক্তা দীপাঞ্জন দে যে বিষয়টি নিয়ে বলেন, সেটি হল ‘কিছু পরিবেশ ভাবনা : প্রসঙ্গ নদিয়া জেলা’।

প্রায় এক ঘণ্টা তিনি বিষয়টি নিয়ে আলোচনা করেন। নদিয়া জেলার পরিবেশ সংগঠনগুলির সামগ্রিক কর্মসূচির হাল হকিকত তিনি বিস্তারিতভাবে তুলে ধরেন। আলোচক এদিন নদিয়া জেলার নদ, নদী, খাল, বিলের বর্তমান অবস্থা এবং সেগুলিকে রক্ষা করতে জেলা জুড়ে যে পরিবেশ আন্দোলন, তার সাম্প্রতিক গতিবিধির কথা বিভিন্ন স্লাইড প্রদর্শনের মাধ্যমে উপস্থাপন করেন।

আয়োজক কমিটির পক্ষ থেকে সেমিনারে সমাপ্তি ভাষণ রাখেন অধ্যাপক মহাপ্রসাদ ঘোষ। এদিনের অনুষ্ঠানে বক্তা দীপাঞ্জন দে আসাননগর মদনমোহন তর্কালঙ্কার কলেজের অধ্যক্ষের হাতে ‘এথেনা’ রিসার্চ জার্নালের সাম্প্রতিক সংখ্যাটি আনুষ্ঠানিকভাবে তুলে দেন তাদের গ্রন্থাগারে রাখার জন্য। এর পাশাপাশি সেমিনার শেষে আয়োজকদের হাতে তিনি পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’র বিগত সংখ্যাটিও তুলে দেন। এরই মধ্যে দিয়ে পরিবেশ দিবসের অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা হয়।

আরও পড়ুন ::

Back to top button