ঝাড়গ্রাম

দাবি আদায়ে বৃহত্তর সামাজিক আন্দোলনের ডাক দিল আদিবাসী কুড়মি সমাজ

স্বপ্নীল মজুমদার

দাবি আদায়ে বৃহত্তর সামাজিক আন্দোলনের ডাক দিল আদিবাসী কুড়মি সমাজ

৭৫ বছর ধরে বিভিন্ন রাজনৈতিক দলের গোলামী করেছে কুড়মিরা। কিন্তু কেবল অবহেলিত থেকে গিয়েছে কুড়মি সম্পারদায়। তাই রাজনীতিমুক্ত সামাজিক আন্দোলনের ডাক দিল আদিবাসী কুড়মি সমাজ।

মঙ্গলবার ঝাড়গ্রাম শহরের অফিসার্স ক্লাবের মাঠে প্রতিবাদ জমায়েতের ডাক দিয়েছিল কুড়মি সামাজিক সংগঠনটি। কুড়মি নেতা কর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে ডাকা ওই সভায় আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিতপ্রসাদ মাহাতো এদিন অভিযোগ করেন, কুড়মি আন্দোলনকে ভাঙার জন্য কখনও মাওবাদীদের অনুপ্রবেশের তত্ত্ব খাড়া করা হচ্ছে, কখনও প্রশাসনিক উদ্যোগে আদিবাসীদের দিয়ে বনধ ডাকানো হচ্ছে।

দাবি আদায়ে বৃহত্তর সামাজিক আন্দোলনের ডাক দিল আদিবাসী কুড়মি সমাজ

তাঁর কথায়, জঙ্গলমহলে কুড়মি-আদিবাসী সহ সব সম্প্রদায় মিলেমিশে বসবাস করে। কিন্তু কুড়মিরা তাঁদের ৭৩ বছরের দাবিটি নিয়ে আন্দোলন করতেই এখন কুড়মি নেতাদের গ্রেফতার করা হচ্ছে। অজিতের হুঁশিয়ারি, রাজনৈতিক দলে যেসব কুড়মি সম্প্রদায়ের মানুষ আছেন, তাঁদের অবস্থান জানানর জন্য কুড়মি সাংসদ, মন্ত্রীর বাড়িতে এক হাজার বাইক নিয়ে যাবেন সমাজের দু’হাজার মানুষ।

প্রতি বাইকে থাকবেন দু’জন। জালতে চাওয়া হবে, তাঁরা কুBড়মি হলে কেন রাজনৈতিক দলের গোলামি করছেন। কুড়মিদের দেওয়ালে কোনও রকম রাজনৈতিক বক্তব্য লিখতে দেওয়া হবে না। গ্রামে রাজনৈতিক নেতারা ঢুকলে কুড়মিরা প্রশ্ন করবেন। তিনি দাবি করেন এদিন কুড়মিদের জনজোয়ার হয়েছে।

কোনও রাজনৈতিক দল এমন জমায়েক করতে পারবে না। এদিন সভার মাঠটি ছোট হওয়ায় হাজার হাজার মানুষ রাস্তায় দাঁড়িয়ে কুড়মি নেতাদের বক্তব্য শোনেন। সভাস্থল ঘিরে ছিল ব্যাপক পুলিশি নিরাপত্তা। ছিল ড্রোন ক্যামেরার নজরদারিও।

আরও পড়ুন ::

Back to top button