স্বাস্থ্য

কোমর ব্যথায় নাজেহাল, যেসব খাবারে দ্রুত স্বস্তি মিলবে

কোমর ব্যথায় নাজেহাল, যেসব খাবারে দ্রুত স্বস্তি মিলবে

সবকিছু একদম ঠিকঠাক ছিল। কিন্তু হঠাৎ করেই কোমরে তীব্র ব্যথা। এতই ব্যথা যে সোজা হয়ে দাঁড়ানো সম্ভব হচ্ছে না। এমন পরিস্থিতিতে পড়েছেন অনেকেই। শোয়া কিংবা বসার ভঙ্গির কারণে অনেক সময় এই ব্যথা হয়। আবার দীর্ঘ সময় নিচু হয়ে কাজ করার অভ্যাসের কারণেও এমনটা হতে পারে।

তবে কারণ যাই হোক, খাদ্যাভ্যাসে পরিবর্তন আনার মাধ্যমে কোমর ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নেই, কোন খাবারগুলো বেশি করে খেলে দ্রুত স্বস্তি পাবেন-

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড
দীর্ঘদিন ধরে কোমরে ব্যথায় ভুগলে খাদ্যতালিকায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার বেশি করে রাখুন। এই অ্যাসিড কোমরের পেশির নমনীয়তা বজায় রাখে। কাঠবাদাম, আখরোট, চিয়া বীজ, তিসির বীজ ইত্যাদি খাবারে এই উপাদানটি রয়েছে। এ ছাড়া অলিভ অয়েল, সর্ষের তেলেও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আছে। তাই এই খাবারগুলো বেশি করে খেলে সহজেই ব্যথা কমবে।

কোমর ব্যথায় নাজেহাল, যেসব খাবারে দ্রুত স্বস্তি মিলবে

আরও পড়ুন :: চল্লিশ বছরের পরও নারীর তারুণ্য ধরে রাখার উপায়

প্রোটিন সমৃদ্ধ খাবার
শরীরে প্রোটিনের ঘাটতি থেকেও কোমরের ব্যথা হতে পারে। তাই ব্যথা শুরু হলে প্রোটিনে সমৃদ্ধ খাবার বেশি করে খান। এতে ব্যথা অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে। ডাল, দুধ, ডিম ভরপুর প্রোটিনের উৎস। তাই কোমরে ব্যথা হলে এই খাবারগুলো খেলে স্বস্তি মিলবে।

কোমর ব্যথায় নাজেহাল, যেসব খাবারে দ্রুত স্বস্তি মিলবে

সবুজ শাকসবজি
কোমরে ব্যথার হাত থেকে মুক্তি পেতে ভরসা রাখতে খাদ্যতালিকায় রাখুন সবুজ শাকসবজি। ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপি, পালং শাকে রয়েছে নানা স্বাস্থ্যকর উপাদান। এসব সবজিতে রয়েছে ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন এ। সবুজ শাকসবজি প্রদাহজনিত সমস্যা দূর করে। কেবল কোমর ব্যথা নয়, হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতেও বেশি করে ভিটামিন সি খান।

ফল
কেবল শাকসবজি খেলেই হবে না, সঙ্গে বেশি করে ফলও খেতে হবে। নিয়ম করে ফল খাওয়ার অভ্যাসে কমবে এমন রোগের ঝুঁকি। ভেতর থেকে সুস্থ থাকবে শরীর। কমবে ব্যথা-বেদনাও।

আরও পড়ুন ::

Back to top button