জানা-অজানা

প্রতি মাসে পাবেন ১ হাজার টাকা! রাজ্য সরকারের এই প্রকল্পটির বিষয়ে কী আপনি জানেন ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

প্রতি মাসে পাবেন ১ হাজার টাকা! রাজ্য সরকারের এই প্রকল্পটির বিষয়ে কী আপনি জানেন ?

প্রতি মাসে পাবেন ১ হাজার টাকা ! রাজ্য সরকারের এই প্রকল্পটির বিষয়ে কী আপনি জানেন ? এই প্রকল্পের আওতায় আবেদন করলে সুবিধাভোগীরা প্রতি মাসে পাবেন ১ হাজার টাকা। বাংলার ঐতিহ্যপূর্ণ লোকগান বিখ্যাত। তাই এই সঙ্গীতের সঙ্গে যুক্ত শিল্পীদের সামাজিক উন্নয়নের ব্যবস্থা করা একান্ত জরুরী। এই কথা মাথায় রেখে ২০১৭ সালে একটি প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

এবার শহর থেকে শুরু করে গ্রাম বাংলার শিল্পীদের শিল্পকে মেলে ধরতে ও শিল্পীদের উন্নয়নে একটি সামাজিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এই প্রকল্পের মাধ্যমে প্রতি মাসে এক হাজার টাকা পান বাংলার লোকশিল্পীরা। আবেদন জানানোর সময় শিল্পীকে আবেদনপত্র জমা দেওয়ার সময় সঙ্গে তাঁর একটি পরিচয়পত্রও জমা দিতে হবে।

স্থানীয় গ্রাম পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতির কাছ থেকে লোকশিল্পী তাঁর পরিচয়পত্র বানিয়ে নিয়ে সাবমিট করবেন। প্রকল্পের সুবিধা পেতে কী ভাবে করবেন আবেদন ?

১. আবেদনকারীকে অবশ্যই কোনও না কোনও লোক শিল্পের সঙ্গে যুক্ত থাকতে হবে।

২. প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

৩. বাউল গান, ছৌ নাচ, পটের গান, রণ নৃত্য, ঝুমুর গান ইত্যাদির শিল্পীরা সুযোগ পাবেন।

৪. তথ্য ও সংস্কৃতি দফতরে গিয়ে সংশ্লিষ্ট প্রকল্পের আবেদন জানানো যাবে।

৫. যে লোকশিল্পী যে জেলার বাসিন্দা, সেই জেলার তথ্য ও সংস্কৃতি আধিকারিক বা মহকুমা তথ্য, সংস্কৃতি আধিকারিকের কাছে আবেদন জানাতে পারবেন।

প্রত্যেক শিল্পীকে প্রতি মাসে অন্তত ৪/৫ টি অনুষ্ঠান করার সুযোগ দেওয়া হয় সরকারের তরফে। আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্ট হিসেবে ভোটার কার্ড, আধার কার্ড, পাসপোর্ট সাইজ ছবি ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস সাবমিট করতে হবে। আবেদন গৃহীত হওয়ার পর সরকার সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রকল্পের টাকা পাঠাবে।

আরও পড়ুন ::

Back to top button