বিচিত্রতা

সন্তান জন্ম দিলেন সমলিঙ্গ-যুগল, দুই তরুণীর গর্ভেই ছিল ভ্রূণ!

সন্তান জন্ম দিলেন সমলিঙ্গ-যুগল, দুই তরুণীর গর্ভেই ছিল ভ্রূণ!

পুত্রসন্তানের জন্ম দিলেন সমলিঙ্গের (নারী) স্প্যানিশ দম্পতি। এর আগে, পুরুষ দম্পতির ঘরে সন্তান এসেছিল। ৩০ বছরের এস্তেফানিয়া বহুদিন ধরে সম্পর্কে আছেন ২৭ বছর বয়সী আজাহারার সঙ্গে। সন্তান আসার পর তারা পরিপূর্ণ হলেন বলে জানিয়েছেন।

সন্তান জন্ম দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল চলতি বছর মার্চ মাসে। ওই দম্পতি সন্তান জন্ম দেওয়ার পরিকল্পনা করার পর থেকেই এ বিষয়ে বিভিন্ন চিকিৎসকের সঙ্গে আলোচনা করেন। শেষ পর্যন্ত ‘ইনভোসেল’ পদ্ধতিতে সন্তানের জন্ম দেন তারা। প্রথমে ডিম্বাণু তৈরি হওয়ার পর তা এস্তেফানিয়ার গর্ভে নিষিক্ত করা হয়। তার পর আজাহারা ৯ মাস ধরে গর্ভে ধারণ করেন।

সন্তান জন্ম দেওয়ার ক্ষেত্রে ‘ইনভোসেল’ হলো এক উদ্ভাবনী পদ্ধতি। একটি ক্যাপসুলের মধ্যে ডিম্বাণু এবং শুক্রাণু ভরে যোনিতে স্থাপন করা হয়। মোট পাঁচ দিন রাখার পর তা অপসারণ করে নেওয়া হয়। এই দম্পতির ক্ষেত্রেও সেটি করা হয়। প্রথম পাঁচ দিন এস্তেফানিয়ার শরীরে ক্যাপসুল ছিল।

তার পর তা আজাহারার জরায়ুতে স্থানান্তর করা হয়েছিল। আজাহারার শরীরেই জন্ম নেয় ভ্রূণ। ৯ মাস গর্ভধারণের পর সম্প্রতি পুত্রসন্তানের জন্ম দেন আজাহারা। ছেলের নাম রেখেছৈন তারা ডেরেক এলয়। ছেলে আর মা—আপাতত দুজনেই সুস্থ আছে।

এই ঘটনার পর থেকে অনেক সমলিঙ্গ-দম্পতি ইনভোসেল পদ্ধতি নিয়ে কৌতূহল প্রকাশ করেছেন। এর খরচও জানতে চেয়েছেন। এস্তেফেনিয়া এব‌ং আজাহারার খরচ হয়েছে মোট ৪৪০০ ডলার। চিকিৎসকদের জানান, এ পদ্ধতির অভিনবত্ব হলো উভয়েই ভ্রুণ বহন করতে পারেন এবং যতক্ষণ প্রয়োজন ততক্ষণ ভাগ করেও নিতে পারেন।

আরও পড়ুন ::

Back to top button