জাতীয়

বিষাক্ত কার্বন নিষ্কাশন কমাতে ‘গ্রিন ক্রেডিট’ – দুবাইতে ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Narendra Modi : বিষাক্ত কার্বন নিষ্কাশন কমাতে ‘গ্রিন ক্রেডিট’ – দুবাইতে ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর - West Bengal News 24

বিষাক্ত কার্বন নিষ্কাশন কমাতে ‘গ্রিন ক্রেডিট’ – দুবাইতে ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ২৮ তম বিশ্ব জলবায়ু সম্মেলন বসেছে দুবাইয়ে। সেই সম্মেলনের সূচনায় বিশিষ্ট অতিথি হিসাবে উপস্থিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার তিনি সেই সম্মেলনের মঞ্চ থেকেই ৩৩ তম বিশ্ব জলবায়ু সম্মেলন ভারতে করার প্রস্তাব দিলেন।

COP২৮-এর মঞ্চে বক্তৃতা দিতে উঠেই গ্রিন ক্রেডিট উদ্যোগের ঘোষণা করে ৩৩ তম COP ভারতে আয়োজন করার প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, “রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু পরিবর্তন প্রক্রিয়ায় রাষ্ট্রসঙ্ঘের কর্মসূচির সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ ভারত। সেজন্য এই মঞ্চ থেকেই আমি ২০২৮-এ COP৩৩ সামিটের আয়োজন ভারত করতে চায় বলে প্রস্তাব দিচ্ছি।”

এদিন জলবায়ু সম্পর্কে ‘গ্রিন ক্রেডিট’ উদ্যোগের ঘোষণা করে প্রধানমন্ত্রী বলেন, “বিশ্বের মোট জনসংখ্যার ১৭ শতাংশ হল ভারতে। কিন্তু, বিশ্বব্যাপী যে কার্বন নিষ্কাশিত হয় তার মাত্র ৪ শতাংশ ভারত থেকে নিষ্কাশিত হয়। আমরা NDC (ন্যাশনাল ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন) লক্ষ্য পূরণে দ্রুত এগোচ্ছি। নির্দিষ্ট সময়ের আগেই গত ৯ বছরে আমরা অ-জীবাশ্ম জ্বালানির লক্ষ্যে পৌঁছতে পেরেছি। ২০৩০ সালের মধ্যে ভারতে অ-জীবাশ্ম জ্বালানি ৫০ শতাংশ বাড়ানো এবং ২০৭০ সালের মধ্যে জিরো কার্বন নিষ্কাশন কমানোর লক্ষ্য নিয়েছি।”

প্রসঙ্গত , রাষ্ট্রসঙ্ঘের জলবায়ুর পরিবর্তন সংক্রান্ত ফ্রেমওয়ার্ক কনভেনশন হল ‘কনফারেন্স অফ দ্য পার্টিস’। এবারে সংযুক্ত আরব আমির শাহির নেতৃত্বে ২৮ তম COP বসেছে দুবাইয়ে। ৩০ নভেম্বর সম্মেলন শুরু হয়েছে। চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। এদিন COP ২৮ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনে প্রধান বক্তাদের তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও ছিলেন সম্মেলনের প্রেসিডেন্ট সুলতান জাবের এবং UNFCC এর কার্যকরী সচিব।

আরও পড়ুন ::

Back to top button