জাতীয়

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে দুর্দান্ত রিটার্ন ! দোটানার মধ্যে লাখ লাখ বিনিয়োগকারী – আশার আলো কেন্দ্রীয় বাজেট ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Budget 2024 : মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে দুর্দান্ত রিটার্ন ! দোটানার মধ্যে লাখ লাখ বিনিয়োগকারী – আশার আলো কেন্দ্রীয় বাজেট ? - West Bengal News 24
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে একটি সুনিশ্চিত রিটার্ন পাওয়া যায়। আবার কেউ একটু ঝুঁকি নিয়ে শেয়ারে বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে, দুর্দান্ত রিটার্নও পেয়ে যাচ্ছেন। লাখ লাখ বিনিয়োগকারী দোটানার মধ্যে পড়ে গিয়েছেন। তাঁদেরও মোহভঙ্গ হচ্ছে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের থেকে। নতুন কর ব্যবস্থায় পিপিএফের মতো ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে কোনও কর ছাড় নেই। এদিকে আবার গত প্রায় বছর চারেক ধরে পিপিএফ-এর উপর সুদের হারে কোনও বদলই আসছে না।

২০২০ সালের জুনের ত্রৈমাসিক থেকে অপরিবর্তিত রয়ে গিয়েছে। লোকসভা ভোটের মুখে এবার পূর্ণাঙ্গ বাজেট নয়, অন্তর্বর্তী বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কিন্তু বাজেট ঘিরে আশা-আকাঙ্ক্ষার অন্ত নেই আমজনতার। গত কয়েকটা অর্থবর্ষে জিডিপির অনুপাতে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের বিনিয়োগ যেভাবে ক্রমহ্রাসমান অবস্থায় রয়েছে, তা দেখেই এই ট্রেন্ড কিছুটা অনুমান করা যায় যায়। যেমন ২০২০-২১ অর্থবর্ষে এই বিনিয়োগ ছিল জিডিপির ১.৫৪ শতাংশ।

বিনিয়োগকারীরা আশায় রয়েছেন , হয়ত এবার যাঁরা এই ধরনের সঞ্চয় করেন , তাঁদের উপর থেকে আয়করের মাত্রা কমিয়ে আনবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ২০২১-২২ অর্থবর্ষে সেটা কমে হয়েছে ১.৪২ শতাংশ।

গত অর্থবর্ষে ২০২২-২৩ সালে সেটা আরও কমে দাঁড়িয়েছে ১.১২ শতাংশে। এক্ষেত্রে মনে রাখতে হবে, সেগুলিতে ভাল রিটার্ন মিললেও, সেই টাকা যখনই তুলবেন, তখনই তার উপর কর ধার্য্য হবে। সোনা হোক বা শেয়ার কিংবা মিউচুয়াল ফান্ড, সবক্ষেত্রেই প্রাপ্ত রিটার্নের উপর কর দিতে হবে। এমনকী ব্যাঙ্কের স্থায়ী আমানতের ক্ষেত্রেও এটা প্রযোজ্য।

আরও পড়ুন ::

Back to top button