প্রযুক্তি

৫৯ বছর বয়সী ওলেগ , মহাকাশে কাটিয়েছেন ৮৭৮ দিন – রেকর্ড রুশ মহাকাশচারীর

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

৫৯ বছর বয়সী ওলেগ , মহাকাশে কাটিয়েছেন ৮৭৮ দিন – রেকর্ড রুশ মহাকাশচারীর

৫৯ বছর বয়সী ওলেগ মহাকাশে ৮৭৮ দিন এবং ১২ ঘণ্টারও বেশি সময় কাটিয়েছেন। তিনি একজন রুশ মহাকাশচারী। তথ্য অনুযায়ী, রাশিয়ান নভোচারী ওলেগ কোননেঙ্কো সবচেয়ে বেশি সময় ধরে মহাকাশে থাকা যাত্রী হয়েছেন। AFP অনুসারে , ওলেগের সহকর্মী গেনাডি প্যাডালকা ২০১৫ সালে ৮৭৮ দিন ১১ ঘন্টা ২৯ মিনিট এবং ৪৮ সেকেন্ড মহাকাশে থাকার রেকর্ড তৈরি করেছিলেন। সেই রেকর্ড এখন ভেঙে গিয়েছে।

ওলেগ কোননেঙ্কো ২০০৮ সাল থেকে মোট ৫ টি মহাকাশ গবেষণায় রেকর্ড করেছেন। ওলেগ পেশায় একজন ইঞ্জিনিয়ার। ওলেগ রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা TASS কে জানান, তিনি ছোটবেলা থেকেই মহাকাশচারী হতে চেয়েছিলেন। ISS-এর আপগ্রেডিংয়ের কারণে, তা সম্ভব হয়েছে। তিনি মহাকাশে গবেষণা করতে পছন্দ করেন। তিনি নাসার মহাকাশচারী লোরাল ও’হারা এবং তার সহকর্মী নিকোলাই চুবের সঙ্গে মহাকাশে গিয়েছিলেন।

শিয়া এবং আমেরিকা সহ অন্যান্য দেশ থেকে নভোচারীরা পৃথিবী থেকে 400 কিলোমিটার উপরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) থাকতে যায় এবং সেখানে থেকেই মহাকাশ মিশন সম্পূর্ণ করে। রাশিয়ান মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের সম্প্রতি পাঠানো কয়েকটি মহাকাশ মিশন ব্যর্থ হয়েছে। কিন্তু মহাকাশ মিশনের প্রসঙ্গ আসলেও আজও Roscosmos তালিকার উপরেই থাকে।

আরও পড়ুন ::

Back to top button