অর্থনীতি

টাটা গোষ্ঠীর এই ঐতিহাসিক মাইলফলক – পিছনে রিলায়েন্স ও আদানি গোষ্ঠী

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Tata Group Share : টাটা গোষ্ঠীর এই ঐতিহাসিক মাইলফলক – পিছনে রিলায়েন্স ও আদানি গোষ্ঠী - West Bengal News 24

টাটা গোষ্ঠীর এই ঐতিহাসিক মাইলফলক স্পর্শ করার পিছনে সবথেকে বড় ভূমিকা চলতি বছরে টিসিএস, টাটা মোটরস, টাটা পাওয়ার এবং ইন্ডিয়ান হোটেলের স্টক মূল্যের ঊর্ধ্বগতি। এই প্রথম কোনও ভারতীয় ব্যবসায়িক গোষ্ঠী এই কৃতিত্ব অর্জন করল। এই বিষয়ে টাটা পিছনে ফেলেছে মুকেশ অম্বানীর রিলায়েন্স এবং গৌতম আদানির আদানি গোষ্ঠীকে।

৬ ফেব্রুয়ারি টাটা গোষ্ঠীর সম্মিলিত বাজার মূলধন ৩০ লক্ষ কোটি টাকা অতিক্রম করেছে। একের পর এক রেকর্ড গড়ে চলেছে টাটা গোষ্ঠী এবং তার আওতাধীন সংস্থাগুলি। চলতি সপ্তাহে টাটা মোটরস এবং টিসিএসের শেয়ারের দর সর্বকালের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। মার্কেট-ক্যাপ লিডারবোর্ডে রিলায়েন্স গোষ্ঠী রয়েছে দ্বিতীয় স্থানে। তাদের মার্কেট ক্যাপ বর্তমানে ২১.৬০ লক্ষ কোটি টাকা। তৃতীয় স্থানে থাকা আদানি গোষ্ঠীর সম্মিলিত বাজার মূল্য ১৫.৫৪ লক্ষ কোটি টাকা।

১৮৬৮ সালে ২১,০০০ টাকার মূলধন দিয়ে শুরু হয়েছিল টাটা গোষ্ঠীর পথ চলা। ২৯ বছরের জামসেদজি নুসেরওয়ানজি টাটা , একটি ট্রেডিং সংস্থা হিসাবে টাটা গোষ্ঠীর প্রতিষ্ঠা করেছিলেন। ১৮৬৯ সালে জামসেদজি বস্ত্র শিল্পে মনোযোগ দিয়েছিলেন। আমৃত্যু জামসেদজি তিনটি বিষয়ে নিমগ্ন ছিলেন – একটি লোহা ও ইস্পাত সংস্থা প্রতিষ্ঠা করা, জলবিদ্যুৎ উৎপাদন করা এবং একটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা , যেখানে ভারতীয়রা বিজ্ঞান শিক্ষা নিতে পারবে।

টাটা মোটরস এবং টাইটান দুই সংস্থারই বাজার মূল্য বর্তমানে ৩ লক্ষ কোটি টাকার বেশি। টাটা স্টিল, টাটা পাওয়ার, টাটা কনজিউমার প্রোডাক্টস এবং ট্রেন্ট – টাটা গোষ্ঠীর এই সংস্থা গুলির প্রতিটির মার্কেট ক্যাপ ১ লক্ষ কোটি টাকার বেশি। নতুন তালিকাভুক্ত টাটা টেকনোলজিসের মার্কেট ক্যাপ প্রায় ৪৬,০০০ কোটি টাকা। গোষ্ঠীর বাজার মূল্যের অর্ধেকেরও বেশি এসেছে টাটা কনসাল্টেন্সি সার্ভিসেস থেকেই। এই সংস্থার মার্কেট ক্যাপ প্রথম বারের মতো ১৫ লক্ষ কোটিতে পৌঁছেছে।

আরও পড়ুন ::

Back to top button