অর্থনীতি

বিশ্ব অর্থনীতিতে ম্যাজিক দেখাচ্ছে ভারত, এসবিআই এর রিপোর্টের চক্ষু ছানাবড়া চিন, আমেরিকার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বিশ্ব অর্থনীতিতে ম্যাজিক দেখাচ্ছে ভারত, এসবিআই এর রিপোর্টের চক্ষু ছানাবড়া চিন, আমেরিকার

একদিকে যখন ভারতের অর্থনীতি ঊর্ধ্বমুখী , তখন ব্রিটেনে আর্থিক মন্দা চলছে। ইউরোপের একাধিক বড় দেশও একই পরিস্থিতির শিকার। দেশের সবথেকে বড় ব্যাঙ্কিং সংস্থা এসবিআই এর এই রিপোর্ট প্রকাশ্যে আসতেই চোখ ছানাবড়া হয়ে গিয়েছে চিন, জাপান, আমেরিকা কিংবা ইউরোপের দেশগুলির। মোদী সরকারের টার্গেট, ২০৪৭ সালের মধ্যে দেশকে ৩০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে নিয়ে যাওয়া।

রিজার্ভ ব্যাঙ্কের পূর্বাভাস অনুযায়ী , ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের জিডিপির বৃদ্ধির হার ৭.৩ শতাংশ হতে পারে। এদিকে কেন্দ্রীয় সরকারও আগামী দিকে দেশকে পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হিসেবে তুলে ধরার টার্গেট নিয়েছে। তারপর বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হয়ে যাবে ভারত।

সূত্রের খবর , আমেরিকার অবস্থা ভালো নয় , চিনও নিজেদের শক্তিধর একটি অর্থনৈতিক ফ্রন্ট হিসেবে বিশ্ব মঞ্চে তুলে ধরার মতো অবস্থায় নেই বলেই মত ওয়াকিবহাল মহলের। এমন অবস্থায় স্টেট ব্যাঙ্কের এই পূর্বাভাস যথেষ্ট তাৎপর্যপূর্ণ ও অন্যান্য দেশগুলির জন্য ঈর্ষনীয় বটে।

এসবিআই-এর ইঙ্গিত, চলতি অর্থবর্ষে দেশের জিডিপি বৃদ্ধির হার ৮ শতাংশ পর্যন্ত হতে পারে। বিশেষ করে ডিসেম্বরের ত্রৈমাসিকে ৮.৪ শতাংশ হারে বেড়েছে জিডিপি। তা থেকেই জিডিপিতে এই লম্বা লাফের আশা দেখছে এসবিআই।

আরও পড়ুন ::

Back to top button