ঝাড়গ্রাম

বিচারাধীন জেলবন্দিদের ভোট দানের সুযোগ দিতে কমিশনে আর্জি জঙ্গলমহল স্বরাজ মোর্চার

স্বপ্নীল মজুমদার

বিচারাধীন জেলবন্দিদের ভোট দানের সুযোগ দিতে কমিশনে আর্জি জঙ্গলমহল স্বরাজ মোর্চার

ফৌজদারী মামলায় অভিযুক্ত জেলবন্দী ভারতীয় নাগরিকদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেওয়া হোক। জাতীয় নির্বাচন কমিশনের কাছে এমনই আর্জি জানিয়েছে জঙ্গলমহল স্বরাজ মোর্চা।

ভারতের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের উদ্দেশ্যে চিঠি দিয়ে এমনই আর্জি জানানো হয়েছে। জঙ্গলমহল স্বরাজ মোর্চার কেন্দ্রীয় সভাপতি অশোক মাহাতো বলেন, ভারতীয় সংবিধান পরিকাঠামো অনুযায়ী ফৌজদারী মামলায় অভিযুক্ত ভারতীয় নাগরিক বিচারাধীন জেল বন্দীদের (আন্ডার ট্রায়াল) ভোটাদানের সুযোগ নেই।

অথচ ফৌজদারী মামলায় বিচারাধীন জেলবন্দিরা ভোটে প্রার্থী হতে পারেন। উল্লেখ্য, ২০১১ সালে জনসাধারণের কমিটির প্রাক্তন নেতা ছত্রধর মাহাতো জেল থেকে ঝাড়গ্রাম বিধানসভা আসনে লড়েছিলেন। অশোক মনে করিয়ে দিচ্ছেন, বিশ্বের অন্যন্য অনেক দেশে বিচারাধীন জেল বন্দী ব্যক্তির ভোটদানের অধিকার আছে।

ইউরোপীয় ওই সব দেশের নাম উল্লেখ করে অশোকের আবেদন, ভারতের মত বৃহৎ গণতান্ত্রিক দেশের বিচারাধীন জেলবন্দিদেরও ভোটদানের সুযোগ দেওয়া হোক।

এক্ষেত্রে নির্বাচনী আইনের সংশোধন করে অথবা নতুন আইন প্রণয়ন করে বিচারাধীন জেলবন্দীদের ভোটদানের সুযোগ করে দেওয়ার জন্য কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছে জঙ্গলমহল স্বরাজ মোর্চা।

আরও পড়ুন ::

Back to top button