রাজ্য

বাড়ল আলু-পেঁয়াজের মূল্য , নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি – প্রাণ ওষ্ঠাগত আমজনতার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বাড়ল আলু-পেঁয়াজের মূল্য , নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি – প্রাণ ওষ্ঠাগত আমজনতার

নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি – প্রাণ ওষ্ঠাগত আমজনতার। এরই মধ্যে আবার বাড়ল আলু-পেঁয়াজের মূল্য। অল ইন্ডিয়া পাইকারি মূল্য সূচক ডেটার উপর ভিত্তি করে বার্ষিক মুদ্রাস্ফীতির হার চলতি বছরের মার্চ মাসে ০.৫৩ শতাংশে ছিল।

মার্চে আলুর মূল্যস্ফীতি ছিল ২৫.৫৯ শতাংশ, যা ২০২৪ সালের মার্চ মাসে ছিল ৫২.৯৬ শতাংশ। পেঁয়াজের মূল্যস্ফীতি ছিল ৫৬.৯৯ শতাংশ যা ২০২৩ সালের মার্চ মাসে ছিল মাইনাস ৩৬.৮৩ শতাংশ।

সরকারি তথ্য অনুযায়ী, খুচরো মূল্যস্ফীতি ২০২৪ সালের মার্চ মাসে ৪.৮৫ শতাংশে নেমে এসেছে। এর আগে ২০২৪ সালের ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি ছিল ৫.০৯ শতাংশ। মার্চ মাসে খাদ্য দ্রব্যের দামও কমেছে।

তথ্য বলছে , বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির কারণে এই বছরের মার্চ মাসে অপরিশোধিত পেট্রোলিয়ামে মূল্যস্ফীতি ১০.২৬ শতাংশ বেড়েছে। মার্চ মাসে খুচরো মূল্য সূচক ভিত্তিক মূল্যস্ফীতি বেড়েছে ৫.৬৬ শতাংশে।

পাইকারি মূল্য সূচক ভিত্তিক মূদ্রাস্ফীতি এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত কিন্তু ক্রমাগত শূন্যের নিচে ছিল। নভেম্বরে তা ছিল ০.২৬ শতাংশ। যা ২০২২ সালের ডিসেম্বরে ছিল ৫.০২ শতাংশে। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে করে চলেছে সরকার।

নিয়ন্ত্রণেও এসেছে অনেকটাই। কিন্তু, সবজি, আলু, পেঁয়াজ ও অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণে মার্চে পাইকারি মূল্যস্ফীতি সামান্য বেড়ে ০.৫৩ শতাংশে দাঁড়িয়েছে, যা ফেব্রুয়ারিতে ছিল ০.২০ শতাংশ।

আরও পড়ুন ::

Back to top button