শিক্ষা

মদ্যপান থেকে নেশাভান – পড়ুয়ারা ধরা পড়লে ক্ষমা নয়, চলবে আর্থিক জরিমানা থকে কঠোর শাস্তি, নির্দেশিকা খড়্গপুর আইআইটির

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

মদ্যপান থেকে নেশাভান - পড়ুয়ারা ধরা পড়লে ক্ষমা নয়, চলবে আর্থিক জরিমানা থকে কঠোর শাস্তি, নির্দেশিকা খড়্গপুর আইআইটির

মদ্যপানের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে আইআইটি কর্তৃপক্ষ। খড়্গপুর আইআইটি নির্দেশিকা জারি করে ছাত্র ছাত্রীদের সাবধান করল। নির্দেশিকা অনুসারে, আইআইটির কোন ছাত্র যদি বাইরের কোন ঝামেলায় লিপ্ত থাকেন, তা যদি অভিযোগ আসে, সেক্ষেত্রে অভিযোগ প্রমাণিত হলে, কড়া ব্যবস্থা নেওয়া হবে।

যদি কোন ছাত্র-ছাত্রী ওই ক্যাম্পাসের মধ্যে মদ্যপান করেন প্রথমবার তাহলে তাঁকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হবে। আবার যদি ওই একই পড়ুয়া দ্বিতীয়বার যদি ধরা পড়েন, তাহলে ১০ হাজার টাকা জরিমানা করা হবে।

তার পরবর্তী ক্ষেত্রেও মদ্যপান অবস্থায় তিনি যদি ধরা পড়েন, তাহলে তাঁকে ‘আইআইটির ডিসিপ্লিনারি কমিটি’র সিদ্ধান্ত মেনে নিতে হবে। আর্থিক জরিমানার পাশাপাশি পড়াশোনার ক্ষেত্রেও তা প্রভাব পড়তে পারে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

অবশ্য এই প্রথমবার নয়, ২০২২ সালেও ক্যাম্পাসের মধ্যে মদ্যপানের বিরুদ্ধে কড়া নোটিস দিয়ে নির্দেশিকা জারি করেছিল কর্তৃপক্ষ। আইআইটি কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছিল, “ক্যাম্পাসের ভিতরে কিংবা বাইরে অ্যালকোহল কিংবা যে কোনও মাদক দ্রব্য ব্যবহারের অভিযোগ উঠলে, কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে শিক্ষা প্রতিষ্ঠান থেকে বহিষ্কারও করা হতে পারে।”

আরও পড়ুন ::

Back to top button