ঝাড়গ্রাম

আদিবাসী নেগাচারী কুড়মি সমাজ সমর্থিত নির্দল প্রার্থী বরুণ মাহাতোর প্রচার শুরু, প্রকাশ হল নির্বাচনী ইস্তাহার

স্বপ্নীল মজুমদার

আদিবাসী নেগাচারী কুড়মি সমাজ সমর্থিত নির্দল প্রার্থী বরুণ মাহাতোর প্রচার শুরু, প্রকাশ হল নির্বাচনী ইস্তাহার

আদিবাসী নেগাচারী কুড়মি সমাজ সমর্থিত নির্দল প্রার্থী বরুণ মাহাতোর প্রচার শুরু করলেন। ২৬ দফা নির্বাচনী ইস্তেহারও প্রকাশ করলেন তিনি। শুক্রবার বিকেলে ঝাড়গ্রাম শহরের একটি বেসরকারি অতিথিশালায় ইস্তেহার প্রকাশ অনুষ্ঠানে ছিলেন নির্দল প্রার্থী বরুণ মাহাতো, আদিবাসী নেগাচারী কুড়মি সমাজের মহামোড়ল অনুপ মাহাতো, নেগাচারী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা স্বপন মাহাতো প্রমুখ।

এছাড়াও ছিলেন আদিবাসী নেগাচারী কুড়মি সমাজের প্রায় তিনশো সদস্য। সংগঠনটির মহিলা শাখা ও যুব শাখার সদস্যরাও ছিলেন। ইস্তেহারে প্রথম দাবিটিই হচ্ছে, কুড়মিদের আদিবাসী তালিকাভুক্তি করে জঙ্গলমহলে পঞ্চম তফসিল লাঘু করা। হাতির সমস্যা সমাধান, পৃথক সাঁওতালি বোর্ড গঠন, কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলের অন্তর্ভুক্ত করা, ভূমিজ, মুন্ডা, লোধা, ডোম, সদগোপ, বাউরি, যাদব, তেলি সহ পিছিয়ে রাখা সম্প্রদায়গুলির সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দাবি গুলি আদায় করা।

আর্থ সামাজিক ভিত্তিতে বাংলায় জাতি ভিত্তিক জনগণার মতো বিভিন্ন দাবি আদায়ের কথা বলা হয়েছে ইস্তেহারে। এদিন ইস্তেহার প্রকাশের পর ঝাড়গ্রাম শহরে বরুণকে নিয়ে মিছিল করেন কুড়মি সংগঠনের নেতা-কর্মীরা। ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রটি আদিবাসী সংরক্ষিত।

বরুণের পদবি মাহাতো হলেও তিনি আদিবাসী বেদিয়া সম্প্রদায়ের। আদিবাসী নেগাচারী কুড়মি সমাজের মহামোড়ল অনুপ মাহাতো বলেন, এর আগে কোনো দল ও সরকার কুড়মি, আদিবাসী ও পিছিয়ে থাকা সম্প্রদায়গুলির কথা ভাবেনি। তাই জঙ্গলমহলকে নতুনভাবে গড়ে তোলার জন্য বরুণবাবুই আদর্শ প্রার্থী।

আরও পড়ুন ::

Back to top button