জাতীয়

ট্রেন ও স্টেশন চত্বরে থাকবে না দুর্গন্ধ – যাত্রী স্বাচ্ছন্দ্যে নয়া পরিকল্পনা ভারতীয় রেলের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ট্রেন ও স্টেশন চত্বরে থাকবে না দুর্গন্ধ – যাত্রী স্বাচ্ছন্দ্যে নয়া পরিকল্পনা ভারতীয় রেলের

ট্রেনে যাতায়াতের সময় যাত্রীদের নানা সমস্যার সম্মুখীন হতে হয়। দুর্গন্ধময় ও নোংরা টয়লেট ব্যবহার করতে হয় তাঁদের। এমন সমস্যা দূর করতে রেল আবারও নতুন প্রযুক্তি নিয়ে কাজ করার প্রস্তুতি নিচ্ছে। সূত্রের খবর, এবার পরিচ্ছন্নতার দিকে মনোযোগ বাড়াচ্ছে রেল। এখন ট্রেন ও স্টেশন চত্বর থেকে আসা দুর্গন্ধ থেকে মানুষ শীঘ্রই মুক্তি পাবে বলে জানা যাচ্ছে।

ভারতীয় রেলের পক্ষ থেকে যাত্রীদের অনেক ধরনের সুবিধা ও স্বাচ্ছন্দ্য দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। বলা যেতে পারে দিনে দিনে হাইটেক হয়ে উঠছে রেল, আরও আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য অনুযায়ী, রেলওয়ে বোর্ড বিশেষ প্রযুক্তি পরীক্ষা করার জন্য প্রস্তুত করেছে।

এই প্রযুক্তি ব্যবহার করে আপনি বাজে গন্ধ এড়িয়ে চলতে পারবেন। এই প্রযুক্তি ডিটেক্টরের কাজ করবে। ‘রেল মদত’ অ্যাপে ট্রেন ও স্টেশন চত্বরে দুর্গন্ধ নিয়ে অনেক অভিযোগ পাওয়া যাচ্ছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যে বোর্ড এই কাজের জন্য মুম্বই-ভিত্তিক স্টার্ট আপ সংস্থা ‘উইলিসো টেকনোলজিস’কে বেছে নিয়েছে। আপাতত পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিছু কোচে এই প্রযুক্তি ব্যবহার করা হবে। পরীক্ষা সফল হলে তা অন্যান্য ট্রেনে ব্যবহার করা হবে।

আরও পড়ুন ::

Back to top button