রাজ্য

ক্ষণে ক্ষণে বজ্রাঘাতের আশঙ্কা! দক্ষিণ ২৪ পরগনায় ধেয়ে আসছে বজ্র-বিদ্যুৎ সহ প্রবল ঝড়বৃষ্টি

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Weather Update : ক্ষণে ক্ষণে বজ্রাঘাতের আশঙ্কা! দক্ষিণ ২৪ পরগনায় ধেয়ে আসছে বজ্র-বিদ্যুৎ সহ প্রবল ঝড়বৃষ্টি - West Bengal News 24

দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি চলছে উত্তরবঙ্গের একাধিক জেলাতে। হাওয়া অফিসের প্রাথমিক পূর্বাভাস ছিল শুক্রবার পর্যন্ত বৃষ্টির দাপট চলবে বাংলায়। দুই ২৪ পরগনাতেও ঝড়-বৃষ্টির সম্ভাবনা।

কলকাতা, দুই ২৪ পরগনায় লাল সতর্কতা। কিছুক্ষণের মধ্যেই বৃষ্টি শুরু হতে পারে। বইতে পারে ঘণ্টায় ৪০-৬০ কিমি বেগে দমকা বাতাস। বজ্রাঘাত থেকে বাঁচতে সতর্ক থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

হাওয়া অফিস বলছে ৯ তারিখের পর ১০ তারিখ শুক্রবারও ঝড-বৃষ্টি বেশি হবে গোটা দক্ষিণবঙ্গে। ৪০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে দমকা হাওয়ার দেখা মিলতে পারে। বেশ কিছু জায়গায় বজ্রপাতের তীব্রতা বেশি থাকবে। সে কারণেই ওই সময়গুলিতে গাছ বা বিদ্যুতের খুঁটির নিচে থাকতে নিষেধ করা হচ্ছে।

বিপদ এড়াতে ছাদ বা কার্নিশের নিচে না দাঁড়ানোই শ্রেয়। দক্ষিণের জেলাগুলিতেও রয়েছে বজ্র-বিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সতর্কতা। আগামী দু’ঘণ্টায় বজ্র বিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সর্তকতা ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়।

তবে শুধু শুক্রবার পর্যন্তই নয়, আগামী ৪ থেকে ৫ দিন অর্থাৎ আগামী রবিবার থেকে সোমবার পর্যন্ত কলকাতা ও পার্শ্ববর্তী এলাকাতে ঝড়-বৃষ্টির দাপট চলতে থাকবে। সেই তুলনায় উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি থাকবে। ঝড়ের দাপটও কিছুটা কম থাকবে।

৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়ার দেখা মিলতে পারে। ১৪ তারিখের পর থেকে গোটা বাংলাতেই ধীরে ধীরে বৃষ্টির পরিমাণ কমে আসবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন ::

Back to top button