জাতীয়

বাড়ল কার্যকালের মেয়াদ, ভারতের সেনাপ্রধান পদে বহাল লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বাড়ল কার্যকালের মেয়াদ, ভারতের সেনাপ্রধান পদে বহাল লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে

অবসরের বয়সসীমা পেরোলেও সেনাপ্রধান পদে মনোজ পাণ্ডের কার্যকাল একমাসের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কেন সেনাপ্রধানের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত সেটা জানানো হয়নি। মনে করা হচ্ছে লোকসভা নির্বাচনের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২৫ মাস দেশের সেনাপ্রধান থাকার পর আগামী ৩১ মে অবসর হওয়ার কথা তাঁর। তবে লোকসভা নির্বাচন চলাকালীন নতুন করে সেনাপ্রধান নিয়োগ করা সম্ভব নয়। সম্ভবত সেকারণেই এক মাস মেয়াদ বাড়িয়ে দিল কেন্দ্র। ১৯৮২ সালে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি থেকে স্নাতক হন লেফটেন্যান্ট জেনারেল মনোজ পাণ্ডে।

১৯৮২ সালে ইঞ্জিনিয়ার পদে নিযুক্ত হন। তিনি জম্মু-কাশ্মীরের পাল্লানওয়াল সেক্টরে অপারেশন পরাক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। পরে ইস্টার্ন কম্যান্ডের দায়িত্ব সামলেছেন। সামলেছেন আন্দামান নিকোবরের কম্যান্ডার-ইন-চিফের পদও। ২০২২ সালের ১৮ এপ্রিল নয়া সেনা প্রধান হিসেবে মনোজ পাণ্ডের নাম ঘোষণা করে কেন্দ্র।

দেশের ২৯তম সেনাপ্রধান হিসাবে নিযুক্ত করা হয় তাঁকে। এর আগে মনোজ পাণ্ডে সহকারি সেনাপ্রধান হিসেবে কাজ করছিলেন। জেনারেল মনোজ মুকুন্দ নারাভানের জায়গায় স্থলাভিষিক্ত হন তিনি। ২৫ মাস ওই পদে থাকার পর আরও একমাস এক্সটেনশন পেলেন সেনাপ্রধান।

আরও পড়ুন ::

Back to top button