আন্তর্জাতিক

এবার পোষ্যদের জন্য বিমান পরিষেবা – বার্ক এয়ারের নয়া উদ্যোগ

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

এবার পোষ্যদের জন্য বিমান পরিষেবা - বার্ক এয়ারের নয়া উদ্যোগ

যাত্রার সময়, পোষ্যকে সঙ্গে না নিয়ে বসতে পারায়, সবসময়ই উদ্বেগ থাকে পোষ্যদের মালিকদের। এই সমস্যার জন্য অনেকেই পোষ্য নিয়ে বিমানে ভ্রমণ করতে চান না। পোষ্য কুকুর বা বিড়ালদের মা-বাবাদের জন্য, তাদের পোষ্য নিয়ে যাতায়াত করা এক অত্যন্ত দুষ্কর বিষয়। বিমানে যাত্রীদের বসার জায়গায় কুকুর বা বিড়ালদের রাখতে দেওয়া হয় না। বিশ্বের অধিকাংশ এয়ারলাইনই পোষ্যদের, বিমানে মালপত্র রাখার জায়গায় রাখে।

তবে এবার যদি শুধুমাত্র পোষ্যদের জন্য কোনও এয়ারলাইন থাকত ? অবিশ্বাস্য মনে হলেও, এমনই এক নয়া এয়ারলাইন চালু হয়েছে আমেরিকায়। তবে, এই এয়ারলাইন সব পোষ্যদের জন্য নয়, শুধুমাত্র কুকুরদের জন্য। নাম, ‘বার্ক এয়ার’। এটাই বিশ্বের প্রথম এয়ারলাইন, যেখানে পোষ্য কুকুররা রীতিমতো ভিআইপি খাতির পাবে। শুধুমাত্র, কুকুর এবং তাদের বাবা-মায়েদের জন্যই চালু করা হয়েছে এই উড়ান পরিষেবা।

বার্ক এয়ারের বিমানে, সাধারণ আসনেই কুকুরদের নিয়ে ভ্রমণ করতে পারবেন তাদের বাবা-মায়েরা। সোশ্যাল মিডিয়ায় বার্ক এয়ার তাদের প্রথম উড়ানের খবর শেয়ার করেছে। তাদের শেয়ার করা ছবিতে দেখা গিয়েছে, কোনও কুকুরকে জড়িয়ে ধরে বিমানে বসে আছেন তার মালিক। কোনও কুকুরকে দেখা গিয়েছে বিমানের জানলা দিয়ে বাইরের দৃশ্য দেখতে। সঙ্গের ক্যাপশনে বার্ক এয়ার লিখেছে, “এই মুহূর্তে, ৩০,০০০ ফুট উচ্চতায় উড়ছে, কুকুর ভর্তি একটা বিমান।”

আপাতত শুধু নিউইয়র্ক এবং লস এঞ্জেলেসের মধ্যে এই পরিষেবা চালু হয়েছে। খুব তাড়াতাড়ি লন্ডনেও রুট প্রসারিত করা হবে বলে জানিয়েছে বার্রক এয়ার। প্রতিটি উড়ানে ১৫টি করে কুকুর এবং তাদের মালিকদের বসার ব্যবস্থা আছে। ডোমেস্টিক ফ্লাইটের টিকিটের দাম রাখা হয়েছে ৬০০০ ডলার করে। আর, আন্তর্জাতিক উড়ানের টিকিটের দাম ৮০০০। বার্ক এয়ারের আশা, চাহিদা বাড়লে টিকিটের দামও কম রাখতে পারবে তারা। বস্তুত , বিমানের নকশা করা হয়েছে সরমেয়দের আরামের কথা বিবেচনা করেই।

আরও পড়ুন ::

Back to top button