জাতীয়

নীতিশ-নাইডুর মুখাপেক্ষী হয়েই সরকার গড়ার পরিকল্পনা করতে হবে মোদিকে

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

নীতিশ-নাইডুর মুখাপেক্ষী হয়েই সরকার গড়ার পরিকল্পনা করতে হবে মোদিকে

তৃতীয় বারের জন্য সরকার গড়তে চলেছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ। যদিও ২০১৪ এবং ২০১৯ সালের ফলের বিপরীতে এ বার বিজেপি সংখ্যাগরিষ্ঠতা থেকে বেশ কিছুটা পিছিয়ে রয়েছে। তবে প্রীতি ও বা সরকার গঠনের ক্ষেত্রে এক্স ফ্যাক্টর এন। অর্থাৎ নীতিশ নাইডু।

এখনও পর্যন্ত যা প্রবণতা, তাতে এনডিএ-র ঝুলিতে ২৯৫ আসনের মধ্যে দুই ‘এন’— যথাক্রমে নায়ডু এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দখলে যেতে চলেছে অন্তত ৩০টি আসন। এনডিএর ঝুলি থেকে সেই ৩০ আসন কমে গেলে সংখ্যাগরিষ্ঠতা হারাবেন মোদী। তাই রাতারাতি দর বেড়ে গিয়েছে অন্ধ্রের নায়ডুর।

নির্বাচন কমিশনের দেওয়া শেষ তথ্য বলছে, অন্ধ্রপ্রদেশে এই মুহূর্তে মোট ২৫টি আসনের মধ্যে নায়ডুর তেলুগু দেশম পার্টি (টিডিপি) এগিয়ে রয়েছে ১৬টি আসনে। অন্যদিকে, নীতীশের জেডি (ইউ) এগিয়ে রয়েছে ১২ আসনে। দুই ‘এন’-এর দু’দল মিলিয়ে প্রায় ৩০টি আসন। দিনের শেষে এই অঙ্কেই থমকে এনডিএর জয়ের পাটিগণিত।

বর্তমান পরিস্থিতি অনুযায়ী, এনডিএ সম্মিলিত ভাবে এগিয়ে রয়েছে ২৯৫টি আসনে। যা সংখ্যাগরিষ্ঠতার থেকে বেশি। অর্থাৎ, এই আসনসংখ্যা ধরে রাখতে পারলে তৃতীয় বার মোদীর পক্ষে প্রধানমন্ত্রী হতে বাধা থাকার কথা নয়। কিন্তু এখানেই রয়েছে মোচড়।

ফলাফলের প্রবণতা স্পষ্ট হতেই মঙ্গলবার প্রধানমন্ত্রী মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ফোন করেছিলেন নায়ডুকে। সূত্রের খবর, সেখানে বিজেপির শীর্ষ দুই নেতার সঙ্গে কথা হয় নায়ডুর। লোকসভা ভোটে এনডিএ-এর ভাল ফলের জন্য নায়ডু মোদীকে অভিনন্দনও জানান।

আরও পড়ুন ::

Back to top button