জীবন যাত্রা

যে অভ্যাসে প্রেম টুটে যায়

যে অভ্যাসে প্রেম টুটে যায়

ভালোবাসার সম্পর্কে জড়ানোর পেছনে সবারই কিছু ইতিবাচক কারণ থাকে। কারো জন্য মনের এক কোনায় জমতে থাকা শিশির কনার মতো ভালোবাসা একসময় পাহাড়ের রূপ ধারণ করে। আর তখন তা আর ধরে রাখা মুশকিল। নিজেকে তখন খুবই একা লাগে। কারো ভালোবাসা মাখা আদরের অভাব অনুভব হয় তীব্রভাবে।

কিন্তু সব কারণই একসময় অমূলক হয়ে পড়বে, যদি আপনার মধ্যে কিছু বদঅভ্যাস থাকে। এতে যেমন নিজেও সুখী থাকতে পারবেন না, তেমনি সঙ্গীকেও রাখতে পারবেন না শান্তিতে। আর এই অভ্যাস গুলি থাকলে আপনার প্রেম টুটে যাওয়ার আশঙ্কায় বেশি।

সবসময় চুলচেরা বিশ্লেষণ
সঙ্গীর সব কাজের চুলচেরা বিশ্লেষণ আপনার মনকে অশান্ত রাখবে পুরোপুরি। তার সব কাজে খুত ধরা, সামান্য কাজেও ছাড় না দেওয়া এবং একই কথা তাকে বারবার বলে বিরক্ত করা চলমান সম্পর্কের জন্য ক্ষতিকর। অপরদিকে আপনি হয়তো আরো ভালো কোন সঙ্গী খোঁজায় সময় নষ্ট করছেন। যা আপনাকে তো কষ্টে রাখছেই সেই সঙ্গে সঙ্গীকেও কষ্টে রাখছে। তাই এমন অভ্যাস থাকলে সম্পর্কে না জড়ানোয় ভালো না।

পরনির্ভরশীলতার অভ্যাস
আপনি যদি এখনো পরনির্ভরশীল হয়ে থাকেন তবে উচিৎ হবে প্রেমের সম্পর্কে না জড়ানো। কারণ আপনি সম্পর্কে জড়িয়ে গেলে সঙ্গীর প্রতিও অতিরিক্ত নির্ভরশীল হয়ে যাবেন। যা সঙ্গীর জন্য বিরক্তিরও ব্যাপার বটে। তাই সম্পর্কে জড়ানোর আগে পরনির্ভরশীলতা কাটানোর চেষ্টা করুন।

সঙ্গী নির্বাচনে অদক্ষ
আপনি যদি আগেও দু-একবার ভুল সঙ্গী নির্বাচন করে থাকেন তবে সেই পথে আবার পা না বাড়ানোয় ভালো। কারণ, আপনি নিজের জন্য কেমন সঙ্গীর প্রয়োজন সে ব্যাপারে একেবারেই আনাড়ি। তাই আর ভুল করার প্রয়োজন নেই।

সম্পর্কে জড়ানো নিয়ে দ্বিধা
`সম্পর্কে জড়ানো ঠিক হবে কি হবে না’ এই নিয়ে মনে সামান্য কোনো দ্বিধা কাজ করলে সম্পর্কে না যাওয়াই ভালো। কারণ মনে দ্বিধা নিয়ে সম্পর্কে জড়ানো একেবারেই উচিৎ না। আপনি সঙ্গীকে নিয়ে সব সময় দ্বিধাবোধ করতে থাকবেন। আপনার নিজের যেমন অশান্তি লাগবে সঙ্গীরও ঠিক একই রকম বিরক্তি লাগবে। সুতরাং প্রথমে দ্বিধা দূর করার চেষ্টা করে নিন।

আগের সম্পর্ক বয়ে বেড়ানো
আপনার যদি আগের সম্পর্ক বয়ে বেড়ানোর ইচ্ছা থাকে তবে নতুন সম্পর্কে জড়ানোর চিন্তা করা উচিৎ নয়। কারণ আপনি সব সময় বর্তমান সম্পর্ককে আগের সম্পর্কের সঙ্গে তুলনা করবেন। নিজে মনোকষ্টে ভুগবেন এবং বর্তমানের সঙ্গীকেও কষ্ট দিতে থাকবেন।

এইসব অভ্যাস থাকলে নতুন কোনো সম্পর্কে জড়ানো একেবারেই ঠিক নয়। আর সম্পর্ক যদি গড়ে ওঠেও তবে তা টুটে যাওয়ারও আশঙ্কা থাকে বেশি। তাই কারো সঙ্গে প্রেমের সম্পর্কে আবদ্ধ হওয়ার আগে অবশ্যই বিষয়গুলো মাথায় রাখা উচিৎ।

আরও পড়ুন ::

Back to top button