স্বাস্থ্য

পেটের চার ধরনের মেদ কমাবেন কীভাবে

পেটের চার ধরনের মেদ কমাবেন কীভাবে

পেটের মেদ নিয়ে অনেকেই বেশ অস্বস্তিতে থাকেন। এটি কমাতেও বেশ সাধ্যসাধনা করতে হয়। তবে আপনি যদি পেটের মেদের ধরনটি জানেন, তবে এটি ঝরিয়ে ফেলতে সহজ হবে। বোল্ডস্কাই ওয়েবসাইটের স্বাস্থ্য বিভাগে প্রকাশিত হয়েছে এ বিষয়ক একটি প্রতিবেদন।

১. তল পেটের মেদ
সাধারণত নিচের পেটে এই ধরনের মেদ হয়। নিয়মিত ফাস্টফুড খাওয়া এবং ব্যায়ামের অভাবে নিচের পেটে মেদ জমে।

কীভাবে কমাবেন
এ ধরনের মেদ কমাতে নিয়মিত ব্যায়াম করা জরুরি। পাশাপাশি খাবারের মধ্যে ভিন্নতা আনতে হবে। শরীরের সংকোচন-প্রসারণ হয়, এমন ধরনের ব্যায়াম করুন। যেমন : সাইকেল চালানো, ওঠাবসা ইত্যাদি। এই মেদ কমাতে সবজি, ফল, আঁশযুক্ত খাবার খান।

২. স্ফীত পেটের মেদ
যেসব খাবার হজমে সমস্যা করে, এ ধরনের খাবার খেলে পেটে এক ধরনের স্ফীত মেদ হয়। এই ধরনের খাবার পেটের গ্যাসও তৈরি করে। যেমন : বাঁধা কপি, শালগম, ডাল ইত্যাদি। অনেক সময় দুধ খেলেও এই ধরনের সমস্যা হতে পারে।

কীভাবে কমাবেন
এই ধরনের পেটের মেদ কমাতে পাকস্থলীর জন্য যে খাবারগুলো স্বস্তির সেগুলো খান। পাশাপাশি যে খাবারগুলো হজমে সমস্যা করে, সেগুলো এড়িয়ে চলুন। বেশি করে ফল খান।

৩. চাপের কারণে পেটের মেদ
যাঁরা খুব বেশি চাপের মধ্যে থাকেন, তাঁদের অনেক সময় পেটে মেদ হয়। মানসিক চাপ করটিসল হরমোনের নিঃসরণ বাড়িয়ে দেয়। এটি পেটে মেদ সঞ্চয় করে। যাঁদের পাকস্থলীর সমস্যা রয়েছে তাঁদের এই ধরনের মেদ হয়।

কীভাবে কমাবেন
দিনের কয়েকবার ছোট ছোট ভাগে খাবার খান। এটি পরিপাক বাড়াতে সাহায্য করবে এবং পেটের মেদ কমাতে সাহায্য করবে। পাশাপাশি ভারসাম্যপূর্ণ খাবার খান। ফল, সবজি, কার্বোহাইড্রেট এবং প্রোটিন খান।

৪. নরম মেদ
দীর্ঘক্ষণ বসে থাকলে এই ধরনের মেদ হয়। সাধারণত যাঁরা অফিসে কাজ করেন, তাঁদের এই সমস্যা হয়। এটি পেশির অকার্যকরতার কারণে হয়।

কীভাবে কমাবেন
এই মেদ দূর করতে হাঁটতে হবে এবং কোমল পানীয় ও ফাস্টফুড জাতীয় খাবার এড়িয়ে যেতে হবে। আঁশ, প্রোটিন-জাতীয় খাবার খান। সবজি ও ফল অবশ্যই আপনার খাদ্যতালিকায় রাখবেন। খুব ব্যস্ততার মধ্যে সময় পার করলেও ব্যায়ামের জন্য সময় বের করুন।

আরও পড়ুন ::

Back to top button