স্বাস্থ্য

যে ৫ টি কারণে সঠিক অঙ্গবিন্যাসে বসা ও চলাফেরা করা সকলের জন্য জরুরী

যে ৫ টি কারণে সঠিক অঙ্গবিন্যাসে বসা ও চলাফেরা করা সকলের জন্য জরুরী

আমরা যখন চলাফেরা করি কিংবা বসি তখন আমাদের মেরুদণ্ডের অবস্থান কি ধরণের হয় এবং হওয়া উচিৎ তা সম্পর্কে কি আমরা জানি? অনেকেই জানি না। আমরা মনে করে থাকি একভাবে বসলেই হলো কিংবা চলাফেরা করার সঠিক নিয়ম আবার কি ধরণের কথা। আসলে কিন্তু এই ব্যাপারটি আমাদের সুস্থতার জন্য অনেক বেশি জরুরী। জানতে চান কি সেই ব্যাপারগুলো? চলুন তবে দেখে নেয়া যাক যে ৫ টি কারণে সঠিক অঙ্গবিন্যাস সকলের জন্য অনেক বেশি জরুরী।

দেহের ভেতরের অঙ্গপ্রত্যঙ্গ সঠিক কাজ করতে পারে
আমরা যখন বসার সময় পিঠ সোজা করে বসি এবং চলাফেরা করার সময় মাথা উঁচু করে পিঠ সোজা রেখে হাঁটি তখন আমাদের দেহের অভ্যন্তরের সকল অঙ্গপ্রত্যঙ্গের অবস্থান সঠিক হয়। এতে অঙ্গপ্রত্যঙ্গ সঠিক কাজ করতে পারে। এবং বয়স বেড়ে গেলেও অঙ্গপ্রত্যঙ্গের কর্মক্ষমতা অনেক ভালো থাকে।

পেটে মেদ জমতে বাঁধা প্রদান করে
আমরা যখন মেরুদণ্ড এবং ঘাড় সোজা করে বসি এবং চলাফেরা করি তখন আমাদের পেটের পেশীর কাজ হয় এতে পেতে মেদ জমার হাত থেকে আমরা রেহাই পাই। কিন্তু ঘাড় বাকা করে বসলে এবং হাঁটাচলা করলে পেটের পেশীতে ঢিল পড়ে এবং পেট অনেক বড় দেখায়।

দেহের মাংসপেশীতে অক্সিজেন সরবরাহ হয়
আমাদের অঙ্গবিন্যাস সঠিক থাকলে অর্থাৎ আমরা সঠিক নিয়মে বসে এবং হাঁটাচলা করলে আমাদের দেহের প্রতিটি পেশীতে অক্সিজেন সরবরাহ হয় যা আমাদের পেশীর কর্মক্ষমতা বাড়ায়।

ঘাড়, পিঠ এবং মেরুদণ্ডকে সুস্থ রাখে
চেয়ারে বসার সময় ঘাড় ও মেরুদণ্ড সোজা রেখে বসলে পিঠ ব্যথা এবং মেরুদণ্ডের নানা রোগের হাত থেকে আমরা মুক্তি পেতে পারি। মেরুদণ্ড ও পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে সঠিক অঙ্গবিন্যাসের বিকল্প নেই।

নিঃশ্বাসের সমস্যা থেকে মুক্তি দেয়
গবেষণায় দেখা গিয়েছে যারা সঠিক অঙ্গবিন্যাসে হাঁটাচলা করেন না ও বসেন না তাদের শ্বাস প্রশ্বাসের সমস্যায় অনেক বেশি পড়তে দেখা যায়। এর কারণ হিসেবে গবেষকগণ বলেন ঘাড় ও কাঁধ ঝুকিয়ে বসায় গলার পেশি ও হৃদপিণ্ডের ওপর চাপ পড়ে ফলে শ্বাস প্রশ্বাসের সমস্যা দেখা যায়। তাই সঠিক অঙ্গবিন্যাস অনেক বেশি জরুরী।

আরও পড়ুন ::

Back to top button