জীবন যাত্রা

স্ট্রেস কমিয়ে শান্তিময় জীবন পেতে ৫টি পদক্ষেপ নিন

স্ট্রেস কমিয়ে শান্তিময় জীবন পেতে ৫টি পদক্ষেপ নিন

স্ট্রেস কমাতে এবং মনটাকে চট করে ভালো করে নিতে বেশ কিছু কাজ করতে পারেন। এখানে বিশেষজ্ঞরা দিয়েছেন মাত্র ৫টি উপায়ের কথা। এর মাধ্যমে নিমিষেই মনটাকে ভালো করে নিতে পারবেন।

১. খুব ভালো বোধ করবেন যখন একটি কলম হাতে নিয়ে লিখতে শুরু করবেন। গবেষণায় দেখা গেছে, একা একা বসে যেকোনো কিছু লিখলে মনটাই ভালো হয়ে যায়। প্রতি মাসে একবার টানা ১৫-২০ লেখার কাজ স্ট্রেস কমিয়ে দিতে পারে।

২. দানশীলতা এমন এক কাজ যা মনটাকে নরম করে দেয় এবং ভালোলাগা তৈরি হয়। এ কাজে আপনার চিন্তা-কথা সবকিছু আবেগটাকে প্রশমিত করে এবং মনে অদ্ভুত আনন্দ দেয়। এমনকি চ্যারিটি বিষয়ে কোনো চিন্তা করার সময়ই আপনার মনটা শান্তিতে ভরে যাবে।

৩. ফিটনেস ফিরে পেতে ব্যায়ামের যেকোনো একটি কাজ আপনার দেহ-মনকে উৎফুল্ল করে দিতে পারে। আপনার ফিটনেস নেই বা শারীরিকভাবে দুর্বলতা কাজ করলে মনটা মরে যায়। এতে স্ট্রেস চলে আসে। তাই যেকোনো একটি ব্যায়াম করুন।

৪. ভাবতে পারেন যে ঝুঁকি নেওয়া আরো স্ট্রেস এনে দেয়। কাজেই ঝুঁকি নিয়ে রোমাঞ্চকর কোনো কাজে যে উত্তেজনা, শক্তি ও চাপ আসে, তাও এক অর্থে স্ট্রেস এনে দেয়। আবার এসবের অনুভূতি আপনাকে স্ট্রেসমুক্ত করে দিতে পারে। আমাদের দেহ ও মন এমন কাজের জন্যে প্রস্তুত থাকে যা আমরা অন্যকে করতে দেখি, কিন্তু নিজেরা করে সাহস পাই না। করা ইচ্ছা জাগলে দেহ-মন এর প্রস্তুতি নেয় এবং টানটান উত্তেজনা বোধ করে। কাজটি করে ফেললে আবার প্রশমিত হয়ে আসে সবকিছু। তাই ঝুঁকিপূর্ণ কাজ স্ট্রেস ঝেরে ফেলতে পারে।

৫. নিজের যোগ্যতা, সক্ষমতা এবং সামর্থ্যকে জানা দারুণ এক বিষয়। কিন্তু প্রতিযোগিতামূলক ব্যস্ত জীবনে আমরা সব সময় আরো বেশি করতে চাই। এ নিয়ে এগিয়ে যেতে সব সময় হতাশ থাকি আমরা। তাই নিজের ভালো বিষয়গুলো জানুন। এতে ভালো বোধ করেন।

সূত্র : হাফিংটন পোস্ট

আরও পড়ুন ::

Back to top button