জানা-অজানা

প্লেনে চড়েন? কখনও বোর্ডিং পাস ফেলবেন না, সর্বনাশ হতে পারে!

প্লেনে চড়েন? কখনও বোর্ডিং পাস ফেলবেন না, সর্বনাশ হতে পারে!

বেড়ানোর জন্য হোক বা কর্মসূত্রে। যাঁদের টুকটাক বিমানে যাতায়াত করার অভ্যেস রয়েছে, তাঁদের জন্য এই খবর খুব জরুরি। খবরটা বোর্ডিং পাস সংক্রান্ত। বেশিরভাগ মানুষের অভ্যেস, বিমানে চড়া হয়ে গেলে বোর্ডিং পাসটি এখানে-সেখানে ছুড়ে ফেলে দেন। কারণ তার দরকার ফুরিয়েছে। ঠিক যেমনটা আমরা করে থাকি, ট্রেন বা বাসের টিকিটের ক্ষেত্রে। যাত্রা শেষে টিকিট দলা পাকিয়ে ফেলে দেওয়ার মতোই অবস্থা হয় বোর্ডিং পাসেরও। কিন্তু, অবলীলায় করে ফেলা এই কাজই সর্বনাশ ঘনিয়ে আনতে পারে আপনার জীবনে।

প্লেনে চড়েন? কখনও বোর্ডিং পাস ফেলবেন না, সর্বনাশ হতে পারে!

কীভাবে?
আসলে বোর্ডিং পাসটিকে সাধারণ ট্রেন বা বাসের টিকিটের সঙ্গে গুলিয়ে ফেললে ভুল হবে। কারণ সেটা শুধুই একটা কাগজের টুকরো নয়। আপনার বোর্ডিং পাসে যে বার কোড থাকে, তা থেকেই পাওয়া যেতে পারে আপনার সম্পর্কে যাবতীয় তথ্য। নিরাপত্তা সংক্রান্ত ওয়েবসাইট ক্রেবসনসিকিউরিটি ডট কমের মতে, আপনার মোবাইল নম্বর, ই মেল আই ডি থেকে শুরু করে বাড়ির ঠিকানা, সব কিছুই লুকিয়ে রয়েছে ওই বোর্ডিং পাসের আড়ালে।

কাজেই আপনার ছুড়ে ফেলে দেওয়া বোর্ডিং পাসটি কারও হাতে পড়লে, সে অনায়াসে পেয়ে যাবে আপনার সম্পর্কে যাবতীয় তথ্য। কোনও বদ মতলব থাকলে, সে আপনার নানা ক্ষতিও করতে পারে। তাই এবার থেকে কাজ ফুরোলেও হেলায় হারাবেন না আপনার বোর্ডিং পাসটি। প্রয়োজন ফুরোলেও হয়, সেটিকে যত্ন করে রেখে দেবেন নিজের কাছে। নয়তো সেটিকে নিজে হাতে নষ্ট বা ধ্বংস করে দেবেন। যাতে আপাত নিরীহ এই কাগজের টুকরোটি আপনার মাথাব্যাথার কারণ না হয়ে ওঠে।

আরও পড়ুন ::

Back to top button