জীবন যাত্রা

এবার থেকে CAPF-র ক্যান্টিনে মিলবে শুধুমাত্র দেশি খাবার !

এবার থেকে CAPF-র ক্যান্টিনে মিলবে শুধুমাত্র দেশি খাবার !

 

ওয়েবডেস্ক : নয়াদিল্লি , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে স্বদেশী দ্রব্যের ব্যবহারের ওপর জোর দেন । যার ঠিক পরেই স্বরাষ্ট্রমন্ত্রক বড় সিদ্ধান্ত নিল । সমস্ত কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ অর্থাত্‍ CAPF-র ক্যান্টিনে শুধুমাত্র দেশী খাবার পাওয়া যাবে ।

তারা যে স্টোর থেকে জিনিস কেনে সেখানেও শুধুমাত্র স্বদেশী দ্রব্যই বিক্রি করা হবে । পরিসংখ্যান অনুযায়ী ১০ লক্ষ জওয়ানের পরিবারের ৫০ লক্ষ সদস্য এই ক্যান্টিনের ব্যবহার করেন ।

উল্লেখ্য মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণে রাষ্ট্রকে স্বনির্ভর হওয়ার বার্তা দেন প্রধানমন্ত্রী । তিনি বলেন যে সকলকেই স্থানীয়ভাবে উত্‍পাদিত জিনিসপত্র কিনতে হবে । প্রধানমন্ত্রীর এই প্রস্তাবের প্রেক্ষিতেই স্বরাষ্ট্রমন্ত্রক দ্রুত এই সিদ্ধান্ত নেয় যে সিএপিএফ -র সমস্ত ক্যান্টিন থেকে শুধুমাত্র দেশের খাবারই পাওয়া যাবে ।

১ জুন থেকে এই নিয়ম সমস্ত ক্যান্টিনে চালু হবে । এই ক্যান্টিনে মোট ২৮০০ কোটি টাকার মতো জিনিসপত্রের বিক্রি হয় । কারণ ১০ লক্ষ জওয়ানের পরিবারের ৫০ লক্ষ কর্মী এই জিনিস কিনে থাকেন ।

একইসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও দেশীয় জিনিস ব্যবহারের আহ্বান করেছেন । তিনি আবেদন করেছেন সাধারণ মানুষকেও উত্‍সাহিত করতে হবে যাতে তারা দেশীয় জিনিস কেনার প্রতি আগ্রহ বাড়ান । তিনি বলেছেন এই সময়কে পিছিয়ে থাকার সময় হিসেবে বিবেচনা করলে হবে না।

এই সময়ের অন্যের পিছিয়ে থাকার সুযোগকে কাজে লাগিয়ে নিজেদের দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে এমনটাই মত গৃহমন্ত্রী অমিত শাহ । তিনি বলেছেনে প্রধানমন্ত্রী যে স্বপ্ন দেখেছেন তার হাতকে শক্ত করতে এভাবেই সকলকে এগিয়ে আসতে হবে ।

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button