কলকাতা

‘২০ লক্ষ টাকা মোদী ধার করবেন নাকি নোট ছাপাবেন, ‘তীব্র কটাক্ষ ডেরেকের !

'২০ লক্ষ টাকা মোদী ধার করবেন নাকি নোট ছাপাবেন, 'তীব্র কটাক্ষ ডেরেকের !

 

ওয়েবডেস্ক : কলকাতা,  দেশকে আত্মনির্ভর করে তুলতে যে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে তীব্র কটাক্ষ করলেন তৃণমূল কংগ্রেসের জাতীয় মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন। তাঁর প্রশ্ন, এই টাকা কোথা থেকে আসবে? নতুন করে টাকা ছাপিয়ে নাকি ধার করে?

দেশকে আত্মনির্ভর করে তুলতে মঙ্গলবার ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। কিন্তু এখানেই বেশ কিছু প্রশ্ন তুলেছেন বিরোধীরা। কারণ প্রধানমন্ত্রী আর্থিক প্যাকেজ ঘোষণা করলেও, কোন খাতে কীভাবে তা বরাদ্দ করা হবে, তা নিয়ে বিস্তারিত কিছু বলেননি।

এপ্রসঙ্গে ডেরেক ও’ব্রায়েন বলেন, ‘আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন ভালো কথা, কিন্তু টাকাটা আসবে কোথা থেকে? নতুন করে টাকা ছাপানো হবে, নাকি ধার করে আসবে? পুরনো প্রকল্পগুলি রি-প্যাকেজিং করে নাকি কর ছাড় দিয়ে আসবে?’

তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী ভাষণে পরিযায়ী শ্রমিকদের সম্পর্কে কিছু ছিল না। ক্রীতদাসে পরিণত হচ্ছেন। পিএম কেয়ার ফান্ড, রাজ্যগুলির পাওনা টাকা নিয়েও কোনও কথা হয়নি। বিস্তারিত বিবরণ কোথায়?’ প্রশ্ন তোলেন ডেরেক ও’ব্রায়েন। ডেরেকের কথায়, ‘আমরা সুন্দর কাগজে মোড়া একটা বাক্স দেখছি। কিন্তু তার মধ্যে কী রয়েছে? আমরা জানি না। বিস্তারিত ব্যাখ্য়া দিলেই তা বোঝা যাবে।’

প্যাকেজ ঘিরে কিছু শর্ত রয়েছে বলেও প্রশ্ন তুলেছেন তিনি। একাধিক রাজ্যের দাবি জিএসটি লাঘব করা হোক। রাজ্যগুলিকে আর্থিক সহায়তা দেওয়া হোক। সেই বিষয়গুলো মোদী বক্তব্যে উঠে না আসায় অসন্তোষ প্রকাশ করেছেন ডেরেক।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই ঘোষিত প্যাকেজ দেশের জিডিপি-র ১০ শতাংশর সমান। তবে তিনি নিজেই জানিয়েছেন, এর পুরোটাই নতুন নয়। গরিবদের সুরাহায় সরকার আগেই যে প্রকল্প ঘোষণা করেছে এবং রিজার্ভ ব্যাংক নগদের জোগান বাড়াতে যে ত্রাণ ঘোষণা করেছে, তা-ও এই ২০ লক্ষ কোটি টাকার অংশ। আজ, বুধবার বিকেল চারটেয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই প্যাকেজ সম্পর্কে আরও একবার সবিস্তারে বলবেন।

সুত্র:কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button