কলকাতা

ধ্বংসপ্রাপ্ত কলকাতায় সবুজ পুনরুদ্ধারে ৪০ হাজার গাছ রোপণ করবে পুরনিগম !

ধ্বংসপ্রাপ্ত কলকাতায় সবুজ পুনরুদ্ধারে ৪০ হাজার গাছ রোপণ করবে পুরনিগম !

 

ওয়েবডেস্ক : ঘূর্ণিঝড় আমফানে কলকাতার ক্ষতিগ্রস্ত সবুজ পুনরুদ্ধারে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুরনিগম। ১৩০ কিমি বেগের ঝড়ে কলকাতায় প্রায় ১৫ হাজার গাছ ক্ষতিগ্রস্ত। এই ক্ষতে প্রলেপ দিতে ৩০ থেকে ৪০ হাজার গাছ মহানগর ও সংলগ্ন এলাকায় রোপণ করা হবে বলে জানিয়েছেন কলকাতা পুরনিগমের প্রশাসক তথা মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতার সবুজায়ন নিয়ে গত সপ্তাহেই পুরনিগমে বৈঠকে হয়। বৈঠকে ঠিক হয়েছে, শহরে কী কী গাছ লাগানো হবে এবং কী পদ্ধতিতে হবে, তা দেখতে বিশেষজ্ঞ এবং বন, পরিবেশ ও পুরসভার উদ্ভিদবিদদের নিয়ে একটি বিশেষ কমিটি হবে।

সেই কমিটিই সবুজায়ন কর্মসূচি ঠিক করবে। তবে সবাই বৈঠকে গাছ বসানোর চেয়ে রক্ষণাবেক্ষণ ও পরিচর্যার ওপর গুরুত্ব দিয়েছেন বেশি।

রাজ্যের মন্ত্রী তথা পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, ‘আমফানে এ শহরের প্রায় ১৫ হাজার গাছের ক্ষতি হয়েছে। এই ক্ষতি ভরাট করতে ৩০ থেকে ৪০ হাজার গাছ রোপণ করার সিদ্ধান্ত হয়েছে।

তবে, কোন এলাকায় কী ধরনের গাছ লাগালে ভালো হবে, তা চূড়ান্ত করতে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হবে। তারপরই গাছ লাগানোর প্রক্রিয়া শুরু হবে।’

ঝড়ে ক্ষতিগ্রস্ত সমগ্র দক্ষিণবঙ্গের সবুজও। পরিবেশকে প্রাধান্য দিয়ে রাজ্য সরকারও একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে। কোন চারা কোথায় কখন রোপণ করা হবে এই কমিটি তার পরামর্শ দেবে। সুপার সাইক্লোনের ভয়ঙ্কর গতির জেরে এ রাজ্যের ১.৬৫ লক্ষ হেক্টর সবুজ ধ্বংস হয়েছে।

বনমন্ত্রী রাজীব বন্দোপাধ্যায় বলেন, ‘রাজ্যজুড়ে সাড়ে ৬ কোটি গাছ লাগানো হবে। শহরে তিন বছর বয়সী সাড়ে ১২ হাজার, আর দশ বছর বয়স্ক সাড়ে চার হাজার গাছ প্রতিস্থাপন হবে।

জারুল, নিম ও দেবদারু গাছের ঝড়ে ক্ষতি কম হয় বলেই শহরে এই গাছগুলো বসানো হবে।’ আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। সেই দিন থেকেই এই কাজ শুরু করতে তত্‍পর প্রশাসন।

সুত্র: The Indian Express বাংলা

আরও পড়ুন ::

Back to top button