রাজ্য

মেডিক্যাল কলেজগুলিতে করোনার পাশাপাশি অন্য রোগেরও চিকিত্‍সা শুরুর বিজ্ঞপ্তি জারি করলো স্বাস্থ্য ভবন !

মেডিক্যাল কলেজগুলিতে করোনার পাশাপাশি অন্য রোগেরও চিকিত্‍সা শুরুর বিজ্ঞপ্তি জারি করলো স্বাস্থ্য ভবন !

 

ওয়েবডেস্ক : করোনাভাইরাসে আক্রান্তদের চিকিত্‍সার পাশাপাশি মেডিক্যাল কলেজ হাসপাতালগুলির আউটডোরে অন্য রোগের চিকিত্‍সাও করতে হবে। সরকারি হাসপাতালে করোনার বাইরে অন্য পরিষেবাও মিলবে বলে বিজ্ঞপ্তি জারি করল রাজ্যের স্বাস্থ্য দফতর। ডাক্তারি ছাত্রদের ভবিষ্যতের কথা চিন্তা করে পুরনো অবস্থান ছেড়ে নতুন এই অবস্থান ঘোষণা করল স্বাস্থ্য ভবন।

শিক্ষক চিকিত্‍সক এবং পড়ুয়া চিকিত্‍সকদের দাবি মেনে করোনার চিকিত্‍সার জন্য নির্দিষ্ট করে রাখা রাজ্যের মেডিক্যাল কলেজ হাসপাতালগুলিতে আউটডোর পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে স্বাস্থ্য দফতর। পাশাপাশি করোনায় আক্রান্ত নন এমন রোগীদের ভর্তির ব্যাপারেও সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ভবন। এব্যাপারে জারি হয়েছে বিজ্ঞপ্তি।

সরকারি বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবে বলা হয়েছে, করোনার চিকিত্‍সার পাশাপাশি মেডিক্যাল কলেজগুলিতে অন্য রোগের আউটডোর চিকিত্‍সা করা হবে। প্রয়োজনে করোনা ছাড়া অন্য রোগীদের ভর্তি নেওয়া হবে। উপযুক্ত চিকিত্‍সা পরিষেবা দিতে হবে এবং প্রয়োজনে অস্ত্রোপচার ও অন্য পরিষেবাও দিতে হবে।

বেশ কিছু দিন ধরেই বিভিন্ন চিকিত্‍সক সংগঠন রাজ্য সরকারের কাছে বিভিন্ন দাবি জানিয়ে দরবার করছিল। একই ভাবে ডাক্তারি ছাত্রদের তরফেও রাজ্য সরকারের কাছে আবেদন করা হয়েছিল। তাতে বলা হয়েছিল, সামনে তাঁদের পরীক্ষা।

স্নাতকোত্তর ডিগ্রির জন্য উপযুক্ত ভাবে প্র্যাক্টিক্যাল ক্লাস না হওয়া এবং পড়াশোনা না হওয়ার জন্য মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়ার কোপে পড়তে পারেন ডাক্তারি পড়ুয়ারা। একাধিক বৈঠকের পরে স্বাস্থ্য ভবন সিদ্ধান্ত নিয়েছে চিকিত্‍সার জন্য হাসপাতালে আসা অন্য রোগীদের স্বাভাবিক পরিষেবা দিতে হবে।

করোনা মহামারীর আগে হাসপাতালগুলি যেভাবে চলত আবার সেই স্বাভাবিক পরিবেশ ফেরাতে হবে। আশা করা হচ্ছে এই নির্দেশিকা হাতে পাওয়ার পরে রাজ্যের সব মেডিক্যাল কলেজগুলি খুব দ্রুত অন্য চিকিত্‍সা পরিষেবা চালু করে দেবে।

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button