স্বাস্থ্য

ক্র্যানবেরি জুস খান, জানুন স্বাস্থ্য উপকারিতা

ক্র্যানবেরি জুস খান, জানুন স্বাস্থ্য উপকারিতা

ক্র্যানবেরি এমন একটি ফল, যাতে প্রচুর ভিটামিন সি থাকে, যা রক্তাল্পতা দূর করতে অত্যন্ত সহায়ক। খুব কম লোকই ক্র্যানবেরি জুস পান করেন, তবে এটি স্বাস্থ্যের দিক থেকে খুবই উপকারী। শরীরে যদি রক্তের অভাব হয়, তবে ক্র্যানবেরি জুস খাওয়া অত্যন্ত উপকারী। ক্লান্তি ও দুর্বলতা যদি দ্রুত দূর করতে চান, তবে প্রতিদিনের ডায়েটে ক্র্যানবেরি জুস অন্তর্ভুক্ত করা উচিত।

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে ক্র্যানবেরি জুস পানে স্বাস্থ্যগত উপকারিতার কথা জানানো হয়েছে। আসুন, একঝলকে দেখে নিই—

ইউরিন ইনফেকশন দূর করে
ক্র্যানবেরির জুস হজমের সমস্যার পাশাপাশি ইউরিনের (মূত্র) সমস্যাও দূর করে। ক্র্যানবেরি জুসে প্রোঅ্যান্থোসায়ানডিনস থাকে, যা মূত্রাশয়ের প্রাচীরে ব্যাকটেরিয়া ও কোষগুলো একসঙ্গে হতে বাধা দেয়। পাশাপাশি প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে খারাপ ব্যাকটেরিয়াকে বের করে দেয়।

হৃদরোগ ও ডায়াবেটিস
ক্র্যানবেরির জুস হৃদরোগ ও ডায়াবেটিস থেকে মানুষকে বাঁচাতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট সংক্রান্ত রোগ প্রতিরোধ করে। ক্র্যানবেরিতে উপস্থিত পলিফেনল আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে সহায়তা করে। প্রতিদিন লো-ক্যালোরি ক্র্যানবেরি জুস পান করলে হৃদরোগের ঝুঁকি ১০ শতাংশ পর্যন্ত কমে যায়।

ক্র্যানবেরি জুস খান, জানুন স্বাস্থ্য উপকারিতা

মাড়ির সমস্যা থেকে মুক্তি
ক্র্যানবেরির জুস দাঁতের ক্ষয় থেকে রক্ষা করার পাশাপাশি নিশ্বাসের দুর্গন্ধও দূর করে। এই জুসে চিনি বেশি থাকে, তাই দিনে কেবল এক গ্লাস ক্র্যানবেরি জুস পান করুন।

নারীর জন্য উপকারী
ক্র্যানবেরি জুস প্রতিদিন খেলে স্তন ক্যানসার থেকে বাঁচা যায়। এতে কম ক্যালোরি থাকার কারণে ওজন হ্রাস করতেও সহায়ক। এটি আমাদের রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা জোগায়। ক্র্যানবেরি জুস খাওয়ার ফলে রক্তচাপ কমে যায়। এটি বলিরেখা হ্রাস করে।

আরও পড়ুন ::

Back to top button