প্রযুক্তি

শুধু চিনা অ্যাপ নয়, গুগল ক্রোম এক্সটেনশন নিয়েও সর্তকতা জারি

শুধু চিনা অ্যাপ নয়, গুগল ক্রোম এক্সটেনশন নিয়েও সর্তকতা জারি

 

ওয়েবডেস্ক :: এবার গুগল ক্রোম এক্সটেনশন নিয়ে ব্যবহারকারীদের সতর্ক করল কেন্দ্র। ব্যক্তিগত তথ্য হাতানোর অভিযোগ তুলে সম্প্রতি ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ঠিক তার পরেই দেশের সাইবার নিরাপত্তা সংস্থা কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি) জানিয়ে

দিল, গুগল অ্যাপ স্টোরে এরকম বহু এক্সটেনশন রয়েছে, যেগুলি ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিতে পারে। এক্সটেনশনের বিরুদ্ধে আগেও এরকম ভুরিভুরি অভিযোগ উঠেছে। বিশেষজ্ঞদের দাবি, ব্যবহারকারী কম্পিউটারে কী কাজ করছেন, তার স্ক্রিনশট নিতে পারে কিছু এক্সটেনশন।

পাশাপাশি কি-বোর্ডে কী টাইপ করা হচ্ছে, তার ওপরও নাকি চালাতে সক্ষম সেগুলি। গুগল ক্রোম এক্সটেনশন আসলে এক ধরনের অ্যাপ। ওই অ্যাপগুলি ক্রোম ব্রাউজারের সঙ্গে জুড়ে কাজ করে। সুবিধা হয় ইন্টারনেট ব্যবহারকারীর। এর মধ্যে কোনও এক্সটেনশন ব্যাকরণ বা বানান খতিয়ে দেখে।

কোনও এক্সটেনশন সোশ্যাল মিডিয়ার সঙ্গে জুড়ে নানা পোস্ট দেখতে সাহায্য করে। আবার কোনও এক্সটেনশন অনলাইন সিকিউরিটি খতিয়ে দেখে। কীভাবে রেহাই মিলবে তথ্য চুরির হাত থেকে?‌

বিশেষজ্ঞরা বলছেন, খুব প্রয়োজন না পড়লে ইনস্টলই করবেন না গুগল এক্সটেনশন। তথ্য হাতানোর অভিযোগে জুনে ক্রোমের ওয়েব স্টোর থেকে মুছে দেওয়া হয় ৭০টি এক্সটেনশন।

আরও পড়ুন ::

Back to top button