জাতীয়

শর্ত না মেনে লাদাখে ৪০ হাজার সেনা মোতায়েন করছে চিন

ওয়েবডেস্ক : পূর্ব লাদাখ (Ladakh) থেকে সেনা সরাচ্ছে না চিন (China)। উত্তেজনা কমানোর (De-escalating) বদলে তারা ৪০ হাজার সেনা মোতায়েন করছে। এছাড়াও চিনারা পূর্ব লাদাখের যে পয়েন্টগুলি নিয়ে সমস্যা সেই পয়েন্টগুলি থেকে সরতে চাইছে না। আর তাই তারা প্রতিশ্রুতি পালন করছে না। সূত্রের খবর, সরকার ও সেনা পর্যায়ে একাধিক দফায় আলোচনার সময় একমত হওয়া শর্তাবলী মানছে না তারা। তাই তাদের মতিগতি নিয়ে ফের প্রশ্ন উঠছে।

সূত্র জানিয়েছে, “চিন শর্ত না মেনে সীমান্তে সেনা মোতায়েন করেই যাচ্ছে। সংখ্যাটা অন্তত ৪০ হজার। এছাড়া যুদ্ধবিমান, এয়ার ডিফেন্স সিস্টেম, সাঁজোয়া বাহিনী, দূরপাল্লার আর্টিলারির মত ভারী অস্ত্রশস্ত্র মজুত করছে তারা। তাই চিনারা ডি-এ্যাসকেলেশনের কোনও লক্ষণ দেখায়নি।”

[ আরও পড়ুন : অসমের তৈলকূপে ফের ভয়াবহ বিস্ফোরণ! ]

সূত্র জানায়, গত সপ্তাহে দুই দেশের কর্পস কমান্ডারের মধ্যে শেষ দফার আলোচনা হয়। তারপরই তাদের অবস্থানের কোনও পরিবর্তন হয়নি বলেই ডিসএনগেজমেন্ট প্রক্রিয়ারও কোনও অগ্রগতি হয়নি। চিনারা ফিঙ্গার ৫ অঞ্চল থেকে সরে যেতে এবং সিরিজাপে তাদের পূর্বের অবস্থানে ফিরে যেতে

অনীহা দেখিয়েছে। একইভাবে, তারা হট স্প্রিং এবং গোগড়া পোস্ট অঞ্চলে প্রচুর পরিমাণে অবকাঠামো তৈরি করেছে। অজুহাত হিসেবে তারা বলেছে যে হট স্প্রিংস এবং গোগড়া অঞ্চলে ভারতীয় সেনার কৌশলগত জায়গা দখলের সম্ভাবনা আছে।

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button