জাতীয়

৩০ সেকেন্ডেই হবে করোনা টেস্ট বিমানে করে আসছে এই বিশেষ টেস্ট কিট !

৩০ সেকেন্ডেই হবে করোনা টেস্ট বিমানে করে আসছে এই বিশেষ টেস্ট কিট !

ওয়েবডেস্ক : করোনার সঙ্গে যুদ্ধে কীভাবে দ্রুত জয়ী হওয়া যায় সেই চেষ্টাই চলছে বিশ্ব জুড়ে। কেউ তৈরি করছে ওষুধ, কেউ নিয়ে আসছে ভ্যাক্সিন। এবার করোনার মোকাবিলায় ভারতে আসছেন ইজরায়েলের বিজ্ঞানীরা।

জানা গিয়েছে ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করবেন এই বিজ্ঞানীরা। তাঁরা একটি বিশেষ টেস্ট কিট তৈরি করবেন, যা নাকি মাত্র ৩০ সেকেন্ডেই বলে দেবে মানব দেহে করোনার উপস্থিতি।

ইজরায়েলের দূতাবাস থেকে দেওয়া এক বিবৃতিতে জানা গিয়েছে আগামী কয়েক সপ্তাহ ধরে ইজরায়েলের বিদেশ, প্রতিরক্ষা ও স্বাস্থ্য মন্ত্রক ভারতের সঙ্গে যৌথভাবে কাজ করবে। এর জন্য ভারতে আসছে একটি বিশেষ বিমান। আর তাতে উড়িয়ে নিয়ে আসা হচ্ছে ইজরায়েলের ডিফেন্স মিনিস্ট্রির গবেষকদের।

ভারতীয় বিজ্ঞানী কে বিজয় রাঘবন ও ডিআরডিও-র সঙ্গে কাজ করবে ইজরায়েল। ইজরায়েলের দূতাবাসের দাবি, করোনাকে সঙ্গে নিয়ে কীভাবে স্বাভাবিক জীবনে ফেরা যায় সেই প্রচেষ্টাই করবে দুই দেশ।

[ আরও পড়ুন : ঝাড়খণ্ডে মাস্ক না পরলে ১ লাখ রুপি জরিমানা ! ]

অতিমারীর মধ্যে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে তিনবার ফোনে কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

বৃহস্পতিবারেই ছাড়পত্র পেয়েছে সম্পূর্ণ ভারতে তৈরি প্রথম অ্যান্টিজেন টেস্ট কিট। এদিন আইসিএমআর মেড ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় তৈরি অ্যান্টিজেন টেস্ট কিটকে অনুমোদন দেয়। মাই ল্যাব ডিসকভারি সলিউশসনের পক্ষ থেকে বৃহস্পতিবার এই তথ্য জানানো হয়।

এবার থেকে ভারতের বাজারে এই টেস্ট কিট পাওয়া যাবে। করোনা ভাইরাস পরীক্ষার আরটি-পিসিআরে এই কিট ব্যবহার করা যাবে বলে জানানো হয়েছে। কিটটির নাম দেওয়া হয়েছে প্যাথোক্যাচ কোভিড ১৯ অ্যান্টিজেন র্যাপিড টেস্টিং কিট।

এটিই প্রথম কোনও ভারতীয় সংস্থার তৈরি করা কিট, যা আইসিএমআরের ছাড়পত্র পেল। পুনের সংস্থা মাই ল্যাব জানাচ্ছে এই কিটটির দাম প্রায় ৪৫০।

[ আরও পড়ুন : ২০২১ সালের আগে ভ্যাকসিনের প্রত্যাশা নয় ]

অর্ডার দিলেই কিটটি পাওয়া যাবে দ্রুত। এর উত্‍পাদন পরিমাণ বাড়িয়ে দ্রুত সহজলভ্য করে তোলার চেষ্টা করা হচ্ছে কিটটিকে। শুধু অ্যান্টিজেন কিট নয়, মাই ল্যাব সংস্থা জানাচ্ছে, করোনা চিহ্নিত করতে আর যা যা টেস্ট কিট প্রয়োজন সবই ভারতের মাটিতে তৈরি হবে।

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button