‘দ্বিতীয় বাড়ি’ ঝাড়গ্রামের অভাবী-মেধাবীদের পাশে আছি, ওয়েবিনারে জানালেন ইসরায়েল


'দ্বিতীয় বাড়ি' ঝাড়গ্রামের অভাবী-মেধাবীদের পাশে আছি, ওয়েবিনারে জানালেন ইসরায়েল

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম তাঁর দ্বিতীয় বাড়ি। তাই এখানকার মানুষের পাশে তিনি সর্বদা আছেন। বক্তা হলেন আর এ ইসরায়েল। ঝাড়গ্রামের প্রাক্তন মহকুমাশাসক। অবিভক্ত পশ্চিম মেদিনীপুর জেলার প্রাক্তন অতিরিক্ত জেলাশাসক। শনিবার ঝাড়গ্রাম রাজ কলেজ ফিজিক্স আলুমনি অ্যাসোসিয়েশন ও কলেজের পদার্থবিদ্যা বিভাগের যৌথ উদ্যোগে কেরিয়ার গাইডেন্স সংক্রান্ত এক অনলাইন ওয়েবিনার আলোচনা চক্রে এমনই জানালেন ইসরায়েল।

এই প্রাক্তন আইএএস অফিসার এখন আইএএস গড়ার কারিগর। চেন্নাইয়ে তাঁর অ্যাকাডেমি থেকে প্রতি বছর বহু শিক্ষার্থী আইএএস পরীক্ষায় সফল হয়ে প্রশাসনিক পদে যোগ দিচ্ছেন। এদিন আলোচনার সূচনা করেন ঝাড়গ্রাম রাজ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দেবনারায়ণ রায়।

[ আরও পড়ুন : অগস্টে ফের দাম বাড়তে চলেছে কেরোসিনের ]

এই ওয়েবিনারে ইসরায়েল ছাড়াও ছাত্রছাত্রীদের কেরিয়ার সংক্রান্ত নানা পরামর্শ দেন ঝাড়গ্রামের বর্তমান ডিএসপি দেবরাজ ঘোষ, আইআইটি খড়গপুরের পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক সজলকুমার ধারা, রাজ কলেজের পদার্থবিদ্যা বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান অঞ্জনকুমার চাকি, বিশিষ্ট শিক্ষাবিদ অশোকেন্দু সেনগুপ্ত, জর্জ টেলিগ্রাফের ভোলানাথ বসু ও আরও বিশিষ্টজন।


আলোচনা প্রসঙ্গে ঝাড়গ্রাম নিয়ে ইসরায়েল খুবই আবেগতাড়িত হয়ে পড়েন। তিনি বলেন “ঝাড়গ্রাম আমার দ্বিতীয় বাড়ি। ঝাড়গ্রামকে আমি কোনোদিন ভুলতে পারব না।” ঝাড়গ্রামের মেধাবী ও অভাবী পড়ুয়ারা চেন্নাইয়ে তাঁর আইএএস অ্যাকাডেমিতে প্রশিক্ষণের সুযোগ নিতে চাইলে তিনি সাহায্য করবেন বলেও আশ্বাস দেন।

ছাত্রছাত্রীদের আইএএস পরীক্ষার প্রস্তুতির বিষয়ে পরামর্শ দেন তিনি। এছাড়া এই অনুষ্ঠানে পুলিশ কর্তা দেবরাজবাবু ডব্লুবিসিএস এবং ডব্লুবিপিএস পরীক্ষায় সফল হওয়ার পরামর্শ দেন। ভোলানাথবাবু মাধ্যমিকের পরে ছাত্রছাত্রীরা কি-কি বিষয়ে ভবিষ্যতে পেশা নির্বাচন করতে পারে সে বিষয়ে পরামর্শ দেন।

[ আরও পড়ুন : লাদাখে সংঘাতের আবহে আজ ফের মুখোমুখি দুই দেশ ]

আইআইটি খড়গপুরের সজলবাবু পদার্থবিদ্যা নিয়ে কীভাবে ভবিষ্যৎ গঠন করা যেতে পারে তা নিয়ে আলোচনা করেন। এছাড়াও বাকি গুণীজনরা ছাত্রছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। প্রায় সাড়ে তিন হাজার ছাত্রছাত্রী এই অনলাইন ওয়েবিনারে যোগ দিয়েছিলেন। সবশেষে ঝাড়গ্রাম রাজ কলেজ ফিজিক্স আলুমনি অ্যাসোসিয়েশনের সভাপতি শ্যামলকুমার ভুই সবাইকে ধন্যবাদ জানিয়ে এই অনলাইন অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

Recommended For You