কলকাতা

ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, রাজ্যের বহু অংশে ভারী বৃষ্টি নিয়ে সতর্ক করল হাওয়া অফিস

ক্রমশ শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, রাজ্যের বহু অংশে ভারী বৃষ্টি নিয়ে সতর্ক করল হাওয়া অফিস

শনিবার শহরের আকাশ সারাদিনই মেঘলা থাকবে। বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির পূর্বাভাস। বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা উপকূলে নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়াচ্ছে। এর প্রভাবে উপকূলীয় জেলা ঝড়ো হাওয়া দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সর্তকতা।

দীঘা, মন্দারমনি, সাগর দ্বীপের মতো সমুদ্র সৈকতে সর্তকতা জারি করা হয়েছে। মত্‍স্যজীবীদের রবিবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। নিম্নচাপের প্রভাবে সপ্তাহান্তে জমিয়ে বৃষ্টির পূর্বাভাস। শনিবার এই মুহূর্তে সন্ধে ৮ টা ৪৫ মিনিটে শহরের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭৫ শতাংশ।শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৮.১ ডিগ্রি সেলসিয়াস।

[ আরও পড়ুন : এয়ার ইন্ডিয়ার ৫০ জন পাইলটকে ছাঁটাইয়ের সিদ্ধান্ত বেআইনি বলছে পাইলট সংগঠনের ]

যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৮ শতাংশ।

বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৭০ শতাংশ।

দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। দু-এক পশলা ভারী বৃষ্টি হবে- দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এই চার জেলাতে।শনিবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলাতে।

[ আরও পড়ুন : ‘দাদা যন্ত্রণায় কাতরাতেন আর রিয়া ম্যাডাম পার্টি করতেন’, বিস্ফোরক দাবি সুশান্তের প্রাক্তন চালকের ]

দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া এবং হুগলী জেলাতে। রবিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম ,বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পূর্ব মেদিনীপুরে। রবিবার থেকে উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। রবিবার ও সোমবার দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, কালিম্পং। আপাতত অতি ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই উত্তরবঙ্গে।

 

 

সুত্র: Asianet বাংলা

আরও পড়ুন ::

Back to top button