জাতীয়

ব্যর্থ নয় চন্দ্রযান-২ এর অভিযান – এখনও সক্রিয় অরবিটার – পাঠাচ্ছে ছবি

ব্যর্থ নয় চন্দ্রযান-২ এর অভিযান - এখনও সক্রিয় অরবিটার - পাঠাচ্ছে ছবি

স্বপ্ন শেষ হয়নি। বিক্রম মুখ থুবড়ে পড়েলেও চাঁদের মাটিতে স্থায়ীভাবে থেকে যাচ্ছে নামটা। নেপথ্যে সেই চন্দ্রযান -২।

হ্যাঁ, বিক্রম রহস্য আজও অধরা হলেও, সেই ল্যান্ডিংয়ের সময় থেকে আজও ছবি পাঠিয়ে চলেছে চন্দ্রযান -২। এবার সেই ছবিতেই নতুন করে চিহ্নিত হল একটি ক্রেটার। সেই গর্তটির নাম রাখা হল ভারতের মহাকাশচর্চার জনক বিক্রম সারাভাইয়ের নামেই।

এ বছর ১২ অগাস্ট বিক্রম সারাভাইয়ের শতবর্ষ পূরণ হয়েছে। সেই আবহেই এই ছবিগুলি হাতে পেয়েছে ইসরো। স্বভাবতই খুশির হাওয়া সব মহলে। প্রধানমন্ত্রীর অফিসে নিযুক্ত রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং বলছেন, এটা সারাভাইয়ের মতো বিজ্ঞানীর জন্য শ্রদ্ধার্ঘ। তিনি আরও বলছেন, ইসরোর এই প্রাপ্তি আরও একবার বুঝিয়ে দেবে একবার মহাকাশ গবেষণার মানচিত্রে ইসরোর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ।

[ আরও পড়ুন : এবার হাতের মুঠোয় সব তথ্য,অ্যাপ আনল কলকাতা মেট্রো ]

অ্যাপেলো ১৭ এবং লুনা ২১ মিশন যেই ক্রেটারে নেমেছিল তার থেকে ২৫০-৩০০ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই সারাভাই ক্রেটার।

ইসরোর পাঠানো সারাভাই ক্রেটারের ছবিটি একটি থ্রিডি ইমেজ তাতে দেখা যাচ্ছে ঢালটি ২৫-৩৫ ডিগ্রির, লাভা দ্বারা গঠিত।এর গভীরতা দেড় কিলোমিটার।

ইসরোর তরফে জানানো হচ্ছে, যে তথ্যগুলি চন্দ্রযান ২ টানা পাঠিয়ে চলেছে তা এক কথায় দুর্মূল্য। ২০২০ সালেরই অক্টোবরে সারা বিশ্বের মহাকাশগবেষকদের ব্যবহারের জন্য এই তথ্যকে উন্মুক্ত করে দেবে ইসরো।

চাঁদের দক্ষিণ দিকে নামত চেয়ে ভারতের চন্দ্রযান-২ বিক্রম যেতে শুরু করে গত বছর ২২ জুলাই। ৭ সেপ্টেম্বর বিক্রম মুখ থুবড়ে পড়ে চাঁদের মাটিতে। মৃত্যু হয় ভারতের চাঁদের দক্ষিণে প্রথম পদার্পনের স্বপ্নেরও।

[ আরও পড়ুন : করোনা নিয়ে এ সুখবর দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ]

 

সুত্র: News18

 

আরও পড়ুন ::

Back to top button