জাতীয়

কাজ-হারানো শিল্প শ্রমিকদের ৩ মাস বেকার ভাতা,ঘোষণা কেন্দ্রীয় সরকারের

কাজ-হারানো শিল্প শ্রমিকদের ৩ মাস বেকার ভাতা,ঘোষণা কেন্দ্রীয় সরকারের

করোনা মহামারীর জেরে পাঁচ মাস কাটল লকডাউন ও ধীর গতির আনলক প্রক্রিয়ার মধ্যে। ফলে কার্যত পথে বসেছেন কর্মহীন কয়েক কোটি গরিব মানুষ। অবশেষে চাকরি হারানো শিল্প শ্রমিকদের ‘‌বেকার ভাতা’‌ দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। মোট ৪১ লক্ষ শ্রমিককে এই ভাতা দেওয়া হবে। তবে, সীমিত সময়ের জন্য। ‘‌অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা’‌ অনুযায়ী চাকরি হারানোর ৯০ দিন পর্যন্ত এই ভাতা দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের ‘অটল বিমিত ব্যক্তি কল্যাণ যোজনা’-‌র অধীনে এই ভাতা দেওয়া হবে। গত ২৪ মার্চ থেকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে চাকরি হারানো কর্মীদের এই ভাতা দেওয়া হবে। এই প্রকল্প অনুযায়ী, ইএসআই প্রকল্পের সঙ্গে কমপক্ষে দু’‌বছর যুক্ত থাকা কোনও ব্যক্তি চাকরি হারালে আবেদনের প্রেক্ষিতে তাঁকে সর্বোচ্চ দু’‌বছর পর্যন্ত আংশিক বেতন দিতে পারে সরকার। সেক্ষেত্রে চাকরি হারানো ব্যক্তির শেষ ৯০ দিনের আয়ের গড় হিসেব করে তার নির্দিষ্ট এক অংশ সরাসরি অ্যাকাউন্টে দেওয়ার কথা বলা আছে কেন্দ্রীয় প্রকল্পে।

এখন সেই নিয়মে কিছু পরিবর্তন করছে নরেন্দ্র মোদি সরকার। বলা হচ্ছে, আবেদনকারী তাঁর মাসিক বেতনের ৫০ শতাংশ পর্যন্ত ভাতা পাওয়ার আবেদন জানাতে পারেন। কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ারের নেতৃত্বে এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন বা ইএসআইসি বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[ আরও পড়ুন : অক্টোবরের মধ্যেই বাজারে আসবে ভ্যাকসিন, এবার দাবি এই সংস্থার ]

ইএসআইসি বোর্ডের সদস্য অমরজিত্‍ কৌর জানিয়েছেন, ‘‌শেষ তিন মাসের গড় মাইনের ৫০ শতাংশ দেওয়া হবে। সরকার নিয়ম বদল করায় প্রায় ৪১ লক্ষ শ্রমিক এর আওতায় আসবেন। তবে, আরও একটি নিয়ম শিথিল করলে কমপক্ষে ৭৫ লক্ষ শ্রমিক এই প্রকল্পের আওতায় আসতেন।’‌

এ ব্যাপারে কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের এক আমলার বক্তব্য, ‘‌করোনার জেরে বাণিজ্যে টান পড়ায় গোটা দেশে বহু কলকারখানার হাল খুব খারাপ। এই পরিস্থিতিতে চাকরি যাচ্ছে বহু মানুষের। কাজ হারানো এই মানুষদের কিছুটা হলেও স্বস্তির বন্দোবস্ত করেছে কেন্দ্রীয় সরকার। চলতি বছরের মার্চ থেকে ডিসেম্বরের মধ্যে যদি কারও চাকরি চলে যায়, তাহলে ওই কর্মচারীকে ‘‌বেকার ভাতা’‌ দেওয়া হবে।’‌ এজন্য নতুন নিয়ম আনা হচ্ছে।

কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের এক নির্দেশ অনুযায়ী, যে সব কর্মচারীর কাছে এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশন বা ইএসআইসি কার্ড রয়েছে, তাঁরা সকলেই এই ভাতা পাওয়ার যোগ্য। অর্থাত্‍ যে কোম্পানিগুলি ওয়ার্কার্স এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশনে নথিভুক্ত, তাদের কর্মচারীরাই এর সুবিধা পাবেন। ‌

 

সুত্র: আজকাল.in

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button