জাতীয়

করোনা পরিস্থিতিতে JEE-NEET পিছিয়ে দেওয়া হোক, প্রধানমন্ত্রীকে আর্জি জানিয়ে চিঠি কংগ্রেস দল নেতার

করোনা পরিস্থিতিতে JEE-NEET পিছিয়ে দেওয়া হোক, প্রধানমন্ত্রীকে আর্জি জানিয়ে চিঠি কংগ্রেস দল নেতার

দেশের বর্তমান করোনা পরিস্থিতিতে ফের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (JEE) ও NEET (ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট) পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়ে এবার প্রধানমন্ত্রীর দ্বারস্থ লোকসভায় কংগ্রেস দল নেতা অধীর রঞ্জন চৌধুরি । রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে অধীরের আবেদন, ‘পরীক্ষার্থীরা প্রচন্ড চাপে আছে, প্লিজ কিছু করুন ।’

এখানেই শেষ নয়, চিঠিতে কংগ্রেস দল নেতা লিখেছেন, ‘দেশে প্রতিদিন সংক্রমণ বেড়েই চলেছে । প্রতিদিন যেখানে প্রায় ৭০ হাজার মানুষ নতুন করে সংক্রামিত হচ্ছে সেখানে ২৫ লক্ষ পড়ুয়ায় কথা ভেবে পরীক্ষার দিন পুনর্বিবেচনা করা অবশ্যই দরকার । এই দুই পরীক্ষায় আবেদনকারী ২৫ লক্ষ পরীক্ষার্থীর কথা ভেবে আমি ভারতের প্রধানমন্ত্রীর বিচারবুদ্ধির কাছে আবেদন করছি ।

এবিষয়ে আপনার হস্তক্ষেপ উদ্বিগ্ন পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের জীবনে স্বস্তি এনে দিতে পারে ।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অধীরের পরামর্শ, ‘আমার মতে সাময়িক পরিস্থিতির খানিক উন্নতি হওয়া অবধি পরীক্ষা আরও কয়েকদিনের জন্য পিছিয়ে দেওয়া হোক ।’

উল্লেখ্য, করোনা ভাইরাসের জেরে মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল । সেই মামলাতেই করোনা পরিস্থিতিতে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (JEE) ও NEET (ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট) পিছিয়ে দেওয়ার আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট।

[ আরও পড়ুন : দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৩০ লাখ ]

সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বে বেঞ্চ জানায়, COVID-19 অতিমারির বিষয়টি সুপ্রিম কোর্টের বিবেচনায় রয়েছে। কিন্তু তা বলে ছাত্র-ছাত্রীদের একটা গোটা বছর নষ্ট হতে দেওয়া ঠিক নয়। এটা তাঁদের কেরিয়ারের জন্য খারাপ।

শীর্ষ আদালতের এই রায়ের পরই পরীক্ষার আয়োজনের জন্য প্রস্তুতি শুরু করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি । শুক্রবার হঠাত্‍ই পরীক্ষা ফের স্থগিত হয়ে যাওয়ার জল্পনা তৈরি হয় বিজেপি সাংসদ সুব্রহ্মম স্বামীর একটি ট্যুইটে । সাংসদের বক্তব্যে মনে হয় তৃতীয়বারের জন্য ফের স্থগিত হতে পারে এই দুই সর্বভারতীয় পরীক্ষা ।


ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লেখার কথাও বলেন সুব্রহ্মম স্বামী । সেদিনই সমস্ত জল্পনার ইতি ঘটিয়ে শিক্ষামন্ত্রকের তরফে কেন্দ্রীয় এডুকেশন সেক্রেটারি অমিত খাড়ে জানান পূর্ব নির্ধারিত তারিখেই হবে পরীক্ষা ।

দু’বার পিছিয়ে যাওয়ার পর বর্তমানে যে নয়া পরীক্ষাসূচি দিয়েছে কেন্দ্র, সেই অনুযায়ী ১ থেকে ৬ সেপ্টেম্বর JEE Main এবং ১৩ সেপ্টেম্বর NEET (ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট) পরীক্ষার আয়োজন করা হবে । কিছুদিনের মধ্যেই নিট এর অ্যাডমিট কার্ড জারি করা হবে বলে খবর । ন্যাশনাল টেস্টিং এজেন্সি এক নোটিস জারি করে অ্যাডমিট কার্ড ইস্যু করার কথা জানিয়েছে । সাধারণত পরীক্ষার ১৫ দিন আগে অ্যাডমিট কার্ড দেওয়া হয় ।

 

 

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button