প্রযুক্তি

সেপ্টেম্বর থেকেই শুরু হবে অনলাইনে বিক্রি

সেপ্টেম্বর থেকেই শুরু হবে অনলাইনে বিক্রি

আগামী সেপ্টেম্বর থেকে ভারতে নিজেদের প্রথম অনলাইন দোকান চালু করতে চলেছে অ্যাপল্‌ কোম্পানি। আপাতত একটিই দোকান খুলবে তারা দিল্লিতে। সামনেই আসছে উত্‍সবের মরশুম। দশেরা, দিওয়ালির কথা মাথায় রেখেই ওই সময়ে ভারতে ব্যবসা শুরু করতে চাইছে অ্যাপল্‌।

গত বছর কেন্দ্র নিয়ম শিথিল করার পরই অনলাইন বিক্রি চালু করে দেওয়ার পরিকল্পনা ছিল তাদের। কিন্তু মহামারীর কারণে তা পিছিয়ে গিয়েছিল। ভারতে ব্যবসা করতে হবে ৩০ শতাংশ কাঁচা মাল স্থানীয়ভাবেই নিতে হবে বলে অ্যাপল্‌কে আগেই পরিষ্কার করে দিয়েছিল কেন্দ্র।

ভারতীয়রা যে হারে স্মার্ট ফোন কিনছে সেটাই স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি অ্যাপল্‌কে এদেশে নিজস্ব অনলাইন দোকান খোলার জন্য উত্‍সাহী করেছে। বর্তমানে অ্যাপল্‌ ভারতে নিজেদের ফ্র‌্যাঞ্চাইজির মাধ্যমে ব্যবসা করছে। এছাড়া অ্যামাজন, ফ্লিপকার্টের মতো অনলাইন কোম্পানিও আছে।

[ আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে তিন লাখ ৮০ হাজার ভিডিও সরাল টিকটক ]

কোম্পানি মনে করছে এবার নিজেদের অনলাইন পরিষেবা থাকলে ভারতীয় গ্রাহকদের ভরসাও যেমন অর্জন করতে পারবে তারা, তেমনই ব্যবসায় নিয়ন্ত্রণও বাড়বে তাদের। তাছাড়া চীনা কোম্পানিগুলির রমরমাও কোণঠাসা করা যাবে।

কারণ কোভিড, ভারত, ভূটানের অঞ্চল দখল, ওয়াশিংটনের সঙ্গে বাণিজ্যিক টানাপোড়েনের মতো একাধিক কারণে চীনের উপর খাপ্পা প্রায় সারা বিশ্ব। এবং চীনকে বয়কটের পথেই হাঁটছে বেশিরভাগ রাষ্ট্রগুলি। সেক্ষেত্রে ভারতকেই তাদের নতুন ব্যবসার ঘাঁটি করতে চাইছে অ্যাপল্‌ সহ অন্যান্য আন্তর্জাতিক কোম্পানি।

 

সূত্র : আজকাল.in

 

আরও পড়ুন ::

Back to top button